Skip to content
Home » পাকিস্তানের জন্ম মৃত্যু দর্শন – যতীন সরকার

পাকিস্তানের জন্ম মৃত্যু দর্শন – যতীন সরকার

    পাকিস্তানের জন্ম-মৃত্যু দর্শন যতিন সরকার
    Redirect Ads

    বইঃ পাকিস্তানের জন্ম মৃত্যু দর্শন
    লেখকঃ যতীন সরকার

    পাকিস্তানেরর জন্মমৃত্যু-দর্শন বইটি যতীন সরকারের অসাধারণ বিশ্লেষণধর্মী আত্মজীবনী। দ্বিজাতিতত্ত্বের উপর ভিত্তি করে ভারত উপমহাদেশ ভাগ হয়েছে। পশ্চিম ও পূর্ব পাকিস্তানের সংস্কৃতি, ভাষা, পরিবেশ ও নানা রকমের বৈসাদৃশ্য থাকলেও শুধুমাত্র ধর্মের কারণে হাজার মাইল দূরত্ব সত্ত্বেও একই রাষ্ট্রে থাকতে হয়। দ্বিজাতিতত্ত্ব যে ভুলতত্ত্ব এবং বালির উপর প্রাসাদ গড়ার স্বপ্নমাত্র; তা আমরা মুক্তিযুদ্ধের পরিণতিতে দেখতে পাই। যতীন সরকার তাঁর চোখে যা দেখেছেন, কানে যা শুনেছেন এবং পারিপার্শ্বিক অবস্থা থেকে দেখা-শোনার বিবরণী নিজ ভাষ্যে তুলে ধরেছেন।

    Download

    সাম্প্রদায়িকতার মুখোশে মানুষের অধঃপতনের চিত্র প্রস্ফুটিত হয়েছে। পাকিস্তান জন্মের আগে ও পরে সাম্প্রদায়িকতার তান্ডবে ক্ষতবিক্ষত হয়েছে মূল্যবোধ, মানবিকতা ও বিশ্বাস। মানুষ ধর্মের মাদকতায় ভুলে গেছে মনুষ্যত্ব। হিন্দু-মুসলমানের মধ্যে সাম্প্রদায়িকতার যে বিষ ছড়িয়ে পড়ে তা ভয়াবহ আকার ধারণ করেছিল দাঙ্গায়। এ সময় তুচ্ছ বিষয় নিয়ে তাদের মধ্যে দাঙ্গা বেঁধে যায়। লুঙ্গি-ধুতি, ডিম-আন্ডা, মাংস-গোশত এবং ‘কলাপাতার দুই পিঠেতে দুই জাতির খানা’ র মতো মহাতুচ্ছ ব্যাপারকেও উচ্চে তোলা হল দ্বিজাতিতত্ত্বের প্রমাণ হিসেবে।

    পাকিস্তানেরর জন্মমৃত্যু-দর্শন উপন্যাসে ধর্মের নেতিবাচক দিক তিনি যেমন প্রত্যক্ষ করেছেন; তেমনি ইতিবাচক রূপও কম দেখেননি। সে ধর্মের মর্ম কথার মধ্যেও শোষণমুক্ত সমাজ ব্যবস্থার বীজমন্ত্রটিও খুঁজে পেয়েছেন তিনি। উপমহাদেশের ধর্ম বাস্তবতা তিনি অত্যন্ত বিজ্ঞজনোচিতভাবে আয়ত্ত এবং সুবুদ্ধি দিয়ে ব্যবহার করেছেন।

    আরও পড়ুনঃ একাত্তরের দিনগুলি – জাহানারা ইমাম

    পাকিস্তান সৃষ্টির হিন্দুর গোঁড়ামি যেমন কমেছে তেমনি মুসলমানের সংস্কারেরও পরিবর্তন হয়েছে। দেশভাগের পর হিন্দুদের পলায়নপর মনোভাব ও মুসলমানের আগ্রাসী মনোভাব এবং তাদের মানসিক দিকটি লেখক তুলে ধরেছেন। বামপন্থীদের অবদান ও নিজেদের মধ্যে দ্বন্দ্বের চিত্র দেখিয়েছেন।

    Download

    বাঙালী জাতীয়তাবাদী মনোভাব সংগঠিত হওয়ার পিছনে কৃষক, শ্রমিক ও মেহনতি মানুষের অবদান কত মূল্যবান তার গুরুত্ব আমাদের অনুভব করিয়েছেন। পাকিস্তান যে জন্ম থেকে প্রতিনিয়ত মৃত্যুর দিকে ধাবিত হচ্ছিল এবং শেষপর্যন্ত মৃত্যুও হয়েছে যতীন সরকার বিভিন্ন দৃষ্টিকোণ থেকে নানাভাবে বিশ্লেষণ করেছেন। তাঁর বস্তুনিষ্ঠ বিশ্লেষণে পাঠক সহজেই পাকিস্তানের জন্মমৃত্যু-দর্শন সম্পর্কে ধারণা লাভ করবে।

    বইঃ পাকিস্তানের জন্ম মৃত্যু দর্শন [ Download PDF ]
    লেখকঃ যতীন সরকার

    ইউটিউবে বইয়ের ফেরিওয়ালার বুক রিভিউ পেতে সাবস্ক্রাইব করুন

    Facebook Comments
    x
    error: লেখা নয়, লিঙ্কটি কপি করুন