Skip to content
Home » পরার্থপরতার অর্থনীতি – আকবর আলি খান

পরার্থপরতার অর্থনীতি – আকবর আলি খান

    পরার্থপরতার-অর্থনীতি আকবর আলি খান
    Redirect Ads

    অর্থনীতি বলতে আমাদের মাথায় প্রথমেই যেটা আসে তা হলো “এটি খুব কাঠখোট্টা আর একঘেয়েমি  একটা বিষয়”। কিন্তু এই বইটিতে লেখক এই বিষয়টাকেই রম্যরচনার মত করে উপস্থাপন করেছেন।

    বাস্তব জীবনের অর্থনৈতিক সমস্যাগুলোকে সহজভাবে ব্যাখ্যার লক্ষ্যে লেখক বইটিতে মোট ১৫ টি প্রবন্ধ উপস্থাপন করেছেন। তার প্রথমটাই হচ্ছে দান-খয়রাতের অর্থনীতি।অর্থনীতিবিদরা যাকে ভদ্রসমাজে উপযোগী করতে নাম দিয়েছেন পরার্থপরতার অর্থনীতি।এই প্রবন্ধটির নামেই বইটির নামকরণ।

    Download

    বইটিতে অর্থনীতির প্রধান সমস্যা অর্থনৈতিক অসাম্য নিয়ে দুইটি নিবন্ধ রয়েছে।বর্তমানের সমস্যাগুলো ছাড়াও লেখক অতীত ও ভবিষ্যতের প্রসঙ্গ টেনেছেন। অতীতের প্রসঙ্গ এসেছে “সোনার বাংলা: অর্থনৈতিক ও ঐতিহাসিক প্রেক্ষিত” এবং “ভারতীয় অর্থনীতির উত্থান ও পতন” এই দুইটিতে।

    আর ভবিষ্যতের অর্থনৈতিক প্রবনতা সম্পর্কে “আজি হতে শতবর্ষ পরেঃঅর্থনৈতিক প্রেক্ষিত” প্রবন্ধটি যোগ করেছেন। এছাড়া অর্থনীতিবিদদের তিনি “অর্থনৈতিক মানুষ” আখ্যা দিয়ে “অর্থনৈতিক মানুষ ও মানুষ হিসেবে অর্থনীতিবিদ” নিবন্ধটি লিখেছেন।

    তাছাড়া বইটিতে আমার সবচেয়ে পছন্দের চরিত্রটি হলো মোল্লা নসরুদ্দীন। প্রতিটি প্রবন্ধের শেষেই লেখক একটি করে মোল্লা নসরুদ্দীনের গল্প জুড়ে দিয়েছেন। যা আসলেই চমকপ্রদ। তবে কিছু কিছু জায়গায় লেখকের কাছ থেকে প্রত্যাশার তুলনায় প্রাপ্তি অপ্রতুল মনে হতে পারে, গভীরতা কম মনে হতে পারে, কিছু কিছু জায়গায় নসরুদ্দীনের গল্পটা জোর করে জুড়ে দিয়েছেন এমন মনে হতে পারে। তবুও বইটা ভালো। অনেক ব্যাপার সহজে বুঝতে পারবেন।

    রিভিউ করেছেন: তামান্না তাবাসসুম তন্বী 
    বিভাগ: ইসলামিক স্টাডিজ
    সেশন: ২০১৭-২০১৮
    ঢাকা বিশ্ববিদ্যালয় 
    Facebook Comments
    x
    error: লেখা নয়, লিঙ্কটি কপি করুন