Skip to content
Home » নিহত নক্ষত্র PDF আহমদ ছফা – Nihoto Nokkhotro by Ahmed Sofa

নিহত নক্ষত্র PDF আহমদ ছফা – Nihoto Nokkhotro by Ahmed Sofa

    নিহত নক্ষত্র PDF
    Redirect Ads

    নিহত নক্ষত্র পিডিএফ নিহত নক্ষত্র PDF আহমদ ছফা রচনাসমগ্র Nihoto Nokkhotro PDF by Ahmed Sofa somogro আহমদ ছফার ডায়েরি pdf আহমদ ছফার কবিতা pdf আহমদ ছফার সাক্ষাৎকার pdf আহমদ ছফার প্রবন্ধ আহমদ ছফার প্রবন্ধ সমগ্র আহমদ ছফা রচনাসমগ্র আহমদ ছফার সেরা বই আহমদ ছফা pdf download

    আহমদ ছফা আমাদের দেশের সেই বিরল প্রতিভাবানদের অন্যতম, যারা যেখানেই হাত দিয়েছেন সোনা ফলিয়েছেন।এই বিরল প্রতিভাবান শিল্পীর উপন্যাস, প্রবন্ধ, অনুবাদ, ইতিহাস, স্মৃতিচারন প্রভৃতির সাথে বিস্তারভাবে না হলেও মোটামুটিভাবে আমার পরিচয় তবে তার গল্প সম্পর্কে কিছু জানা ছিল না ।অনেকদিন থেকেই জানার ইচ্ছে যে এই সৃষ্টিশীল মানুষটি গল্প জগতে কেমন সৃজন মালা গেঁথেছেন?সে ইচ্ছে পূরন করেছে নিহত নক্ষত্র। গ্রন্থটির মাধ্যমে অবগত হলাম তিনি ছোটগল্প লিখেছেন কম।নিহত নক্ষত্র তাঁর একমাত্র গল্প সংকলন।

    Download

    গ্রন্থটিতে ৯টি গল্প স্থান পেয়েছে। প্রথম গল্পটিতে লেখক এক অরাজক যুগের কথা বলেছেন যেখানে রাজনীতি, সাহিত্য, সংস্কৃতি, শিক্ষাসহ সমাজের প্রতিটি রন্ধ্রে রন্ধ্রে প্রবেশ করেছে আদর্শহীনতা, সার্থপরতা আর শূন্যতা। এই বিভ্রান্ত সমাজকে নতুন করে গড়ার সংগ্রাম করতে গিয়ে ক্ষয়ে ক্ষয়ে নিচিহ্ন হয়ে যাওয়া এক সাহসী যুবকের নিপট কাহিনি পরিবেশন করেছেন মুনতাসীর চরিত্রের মাধ্যমে। অবাক করা বিষয় যে ছফা যে অরাজক যুগের চিত্র ফুটিয়ে তুলেছেন তা বর্তমান সময়েও ভদ্রতার আবরনে বিরাজমান।

    আরও পড়ুনঃ বিশ্ববিদ্যালয় জীবনে যে ৫০০ বই পড়া উচিত | ঢাকা বিশ্ববিদ্যালয় পরিবার

    “নিহত নক্ষত্র” শিরোনামে বইয়ের প্রথম গল্পটা সবসময়ের জন্য সমসাময়িক। জাফর, মুনতাসির এবং খালেদ নামের বিশ্ববিদ্যালয় পড়ুয়া তিন তরুণের মাধ্যমে আমাদের বিশ্ববিদ্যালয়সমূহের নাজুক অবস্থা, ছাত্ররাজনীতির নামে ক্ষমতার অপব্যবহার, আমাদের সাহিত্যের বেহাল দশা ও লেজুরবৃত্তির দারুণ চিত্রায়ণ করেছেন ছফা।

    আরো চিত্রায়ণ করেছেন তহুরা নামের এক তরুণীর যে তাঁর বিপ্লবী প্রেমিকের জন্য নিঃস্বার্থভাবে অপেক্ষা করে, ভালোবেসে যায় নীরবে। বাকী গল্পগুলোও দারুণ। একেকটা গল্পের কাহিনী একেকধরণের। গল্পগুলোয় জীবন আছে। লেখক যেন ঠিক সেই জীবনটায় বসে লিখেছেন গল্পগুলো। সময় করে পড়ে নিতে পারেন। নিঃসন্দেহে সুখপাঠ্য হবে।

    Download

    সৃষ্টিশীল হৃদয়ের তীব্র আবেদন ও সমাজের করুন কঠোর বাস্তবতা “কবি” ও “হাত” নামক দুটি গল্পে বর্ণনা করেছেন।

    জীবন মৃত্যুর সন্ধিক্ষণে দাঁড়িয়ে ডাকাত রুস্তম আলীর জীবনের সমস্ত অপরাধ অপকর্মের বীভৎস স্মৃতিকাতরতা ও তীব্র জীবনবোধ প্রকাশ পেয়েছে “গন্তব্য” গল্পটিতে। এছাড়া অন্য গল্পগুলোও মর্মমূলে গিয়ে বাধে। শেষমেষ বলতেই হয় গল্পজগতে আহমদ ছফা কোয়ানটিটিতে কম হলেও কোয়ালিটিতে কিছু কম নয়।

    বইঃ নিহত নক্ষত্র [ Download PDF ]
    লেখকঃ
    আহমদ ছফা

    আহমেদ ছফার অন্যান্য বইসমূহ

    Download
    Facebook Comments
    x
    error: লেখা নয়, লিঙ্কটি কপি করুন