Skip to content
Home » নবান্ন বিজন ভট্টাচার্য PDF রিভিউ | Nabanna Bijon Bhattacharya PDF

নবান্ন বিজন ভট্টাচার্য PDF রিভিউ | Nabanna Bijon Bhattacharya PDF

    নবান্ন বিজন ভট্টাচার্য pdf
    Redirect Ads

    নাটকঃ নবান্ন
    লেখকঃ বিজন ভট্টাচার্য

    নবান্ন হল বিজন ভট্টাচার্যের লেখা একটি বাংলা নাটক। ১৯৪৪ সালে ভারতীয় গণনাট্য ঐসংঘের প্রযোজনায় ও শম্ভু মিত্রের পরিচালনায় এই নাটকটি প্রথম মঞ্চস্থ হয়েছিল। এরপর ১৯৪৮ সালে বহুরূপী নাট্যদলের প্রযোজনায় ও কুমার রায়ের পরিচালনায় নবান্ন মঞ্চস্থ হয়।নাটকটির বিষয় পঞ্চাশের মন্বন্তর (ব্রিটিশ বাংলা প্রদেশের ১৯৪৩ সালের দুর্ভিক্ষ)। গণনাট্য সংঘ এই নাটকটিকে ভারতের নানা জায়গায় তাদের ‘ভয়েস অফ বেঙ্গল’ উৎসবের অঙ্গ হিসেবে মঞ্চস্থ করে দুর্ভিক্ষের ত্রাণে লক্ষাধিক টাকা তুলতে সক্ষম হয়েছিল।

    Download

    নাটক আজকাল আর বই আকারে লেখা হয় না হয়ত। হলেও চোখে তো পড়েনা অন্ততপক্ষে। তাই নাটক পড়তে যে আনন্দ, তা পেতে ফিরে যেতে হয় বার বার আগের গুলিতেই। তবে অনেকদিন পর পড়তে পারব এবার নতুন একটি নাটক (নতুন বলতে আমার কাছে নতুন কেবল)।

    নাট্যগুরু বিজন ভট্টাচার্য কেবল তার অভিনয়ের জন্যই বিখ্যাত ছিলেন না, ছিলেন একজন সফল নাট্যকার ও পরিচালক। মঞ্চের কিংবদন্তী এ লেখকটির ‘নবান্ন’ নাটকটিকে কেবল তার সেরাকর্মই ধরা হয় না, বরং আধুনিক বাংলা নাটকের ইতিহাসের অন্যতম সেরা নাটক ধরা হয়। তার খ্যাতি বর্তমানে স্ত্রী মহাশ্বেতা দেবী ও পুত্র নবারুণ ভট্টাচার্যের খ্যাতির ছায়ায় কিছুটা ঢাকা পড়েছে ঠিক, কিন্তু এই নাটকটি বাংলাদেশে বিভিন্ন প্রকাশনী থেকে ছাপা হয় দেখে বুঝলাম এর চাহিদা অতটা কমেনি।

    আরও পড়ুনঃ নীল দর্পণ নাটক রিভিউ দীনবন্ধু মিত্র PDF

    এই নাটকের বিষয়বস্তু ও চরিত্র পরিকল্পনা জনজীবন থেকে আহূত, উপস্থাপনা সহজ, সরল, অনাড়ম্বর। তাই সাধারণ নাট্যতত্ব দিয়ে একে বিচার করা ঠিক হবেনা। সমসাময়িক দেশ কালের প্রেক্ষাপটে সচল জীবন্ত চরিত্রগুলিকে সমাজ বাস্তবতার দৃষ্টিভঙ্গি দিয়ে বিচার করতে হবে।

    Download

    ১৯৪০ এর দশকে রচিত গণনাট্যের নাটকগুলি প্রতিবাদ, প্রতিরোধ, সংগঠন ও লড়াইয়ের মধ্য দিয়ে বাঁচবার প্রেরণা জুগিয়েছে। “নবান্ন” এই ক্রান্তিকালের সৃষ্টি।

    লিখেছেনঃ Shadman Hassan

    বইঃ নবান্ন [ Download PDF ]
    লেখকঃ
    বিজন ভট্টাচার্য

    ইউটিউবে বইয়ের ফেরিওয়ালার বুক রিভিউ পেতে সাবস্ক্রাইব করুন

    Download

    বিশ্ববিদ্যালয় জীবনে যে ৫০০ বই পড়া উচিত | ঢাকা বিশ্ববিদ্যালয় পরিবার

    Facebook Comments
    Tags:
    x
    error: লেখা নয়, লিঙ্কটি কপি করুন