Skip to content
Home » তৃষ্ণা জহির রায়হান pdf download | রিভিউ | Trishna By Zahir Raihan Review

তৃষ্ণা জহির রায়হান pdf download | রিভিউ | Trishna By Zahir Raihan Review

    তৃষ্ণা জহির রায়হান pdf download review Trishna zahir raihan book review
    Redirect Ads

    বই: তৃষ্ণা
    লেখক: জহির রায়হান

    হাজার বছর ধরে, বরফ গলা নদী, শেষ বিকেলের মেয়ে, আরেক ফাল্গুন -জহির রায়হান এর এই চারটি অসাধারণ কর্মের মাঝে প্রিয় কোনটি জানতে চাইলে আপনি কোনটি বাছাই করবেন?

    Download

    আমি বেছে নিতে পারবো না। কারণ চারটিই আমার সমান প্রিয়। বলতে গেলে, জহির রায়হান মানেই আমার কাছে প্রিয় এর চাইতেও প্রিয়। এই যে ৪৮ পাতার ছোট্ট একটি বই “তৃষ্ণা”, এখানেও কী অপূর্ব দক্ষতায় তিনি জীবনকে এঁকেছেন!
    আমরা প্রত্যেকেই তৃষ্ণার্ত, ক্ষুধার্ত।
    কিন্তু এই তৃষ্ণা কিসের?
    ক্ষুধা নাকি কামের ?
    অর্থ নাকি প্রেমের ?
    জীবন নাকি মৃত্যুর ?

    তৃষ্ণা উপন্যাসের শুরুটা ছিল ঠিক এইভাবে-

    “একটি সুন্দর সকাল। বুড়ো রাত বিদায় নেওয়ার আগে বৃষ্টি থেমে গেছে। তবুও তার শেষ চিহ্নটুকু এখানে সেখানে ছড়ানো।”

    আরও পড়ুনঃ জহির রায়হানকে নিখোঁজ করলো কারা?

    পুরো উপন্যাসটি একটি বাসাবাড়িকে কেন্দ্র করে। সেই বাসাবাড়িতে রয়েছে অনেকগুলো কক্ষ। আর তাতে বাস করে নানান ধরণের মানুষ। জুয়াড়ি, শিক্ষক, বেকার, নাচওয়ালি, কুষ্ঠরোগি, মাতাল ইত্যাদি। এদের সাথে রয়েছে উপন্যাসের মূল চরিত্র শওকত। আর তার সাথে রয়েছে দীর্ঘদিনের পরিচিত মার্থা।

    Download

    মার্থার পরিচয়টা দেওয়া যাক। তার সাথে শওকত এর পরিচয় হয় সাত আট বছর আগে। এরপর যখন তার বিয়ে হয়ে যায়, তার সাথে শওকতের আর দেখা হয়নি। তখন শওকত যে বাসাবাড়িতে থাকত ৭/৮ বছর পর মার্থা একটি ছেলের সাথে ওদের বাসাতেই উঠেছে।

    একসময় সে যার সাথে এইবাসাতে উঠে সেও তাকে রেখে চলে যায়। তখন থেকে শওকত আর মার্থার মধ্য ভালো সম্পর্ক গড়ে ওঠে। এইভাবে তারা সম্পর্কটা অনেক সুন্দর হয়ে ওঠে।

    আরও পড়ুনঃ বিশ্ববিদ্যালয় জীবনে যে ৫০০ বই পড়া উচিত

    মার্থা আর শওকত একসাথে খাওয়া-দাওয়া করত। একসময় তারা এইবাসা ছেড়ে অন্যবাসায় যাওয়ার সিন্ধান্ত নে। আর সেখানেই খবর পায় একটি দোকানের। যেটি কিনতে তাদের তিন হাজার টাকা লাগবে। তখন থেকে তারা, এই স্বপ্নটা নিয়েই হাজারো স্বপ্ন বুনতে থাকে।

    Download

    কিন্তুু এতো টাকা তারা পাবে কোথায়? শওকতের খারাপ পথে পা বাড়াতে বিবেক বাধা দে। কিন্তুু মার্থা যখন সে যে দোকানে চাকরি করত, সে দোকান থেকে ঔষধ আর টাকা চুরিতে ধরা পরে, পুলিশ তখন তাকে নিয়ে যাই আর ঐদিন রাতেই শওকত বউমারা মাতালটাকে দা দিয়ে মেরে ফেলে। আর তখন নাচওয়ালি সেলিনা তাকে নিয়ে পালিয়ে যাই। তবুও তারা ধরা পরে যাই সকালে। উপন্যাসের শুরু আর শেষটা খুব সুন্দরভাবে করেছেন লেখক। খুব ভালো লাগলো বইটা।

    লিখেছেনঃ নবনি আহমেদ

    বইঃ তৃষ্ণা [ Download PDF ]
    লেখকঃ জহির রায়হান

    ইউটিউবে বইয়ের ফেরিওয়ালার বুক রিভিউ পেতে সাবস্ক্রাইব করুন

    Download

    জহির রায়হানের অন্যন্য বইসমূহ

    Facebook Comments
    Tags:
    x
    error: লেখা নয়, লিঙ্কটি কপি করুন