Skip to content
Home » তিতাস একটি নদীর নাম PDF রিভিউ অদ্বৈত মল্লবর্মণ | Titas Ekti Nadir Naam

তিতাস একটি নদীর নাম PDF রিভিউ অদ্বৈত মল্লবর্মণ | Titas Ekti Nadir Naam

    তিতাস একটি নদীর নাম pdf রিভিউ অদ্বৈত মল্লবর্মণ
    Redirect Ads

    বইঃ তিতাস একটি নদীর নাম
    লেখকঃ অদ্বৈত মল্লবর্মণ
    পাবলিশার্সঃ দি স্কাই
    পেজঃ ২০৪
    মূল্যঃ ২৫০ টাকা

    একটা মাত্র উপন্যাস লিখেছিলেন তিনি। এই এক উপন্যাস দিয়েই বাংলা সাহিত্যে চিরস্থায়ী স্থান দখল করে রেখেছেন। যাঁর কথা বলছি তাঁর নাম অদ্বৈত মল্লবর্মণ। ব্রাহ্মণবাড়িয়ার সন্তান তিনি। তাঁর উপন্যাসটার নাম ‘তিতাস একটি নদীর নাম’। এই উপন্যাসটাও হয়তো আলোর মুখ দেখতো না। কারণ এর প্রথম পান্ডুলিপি হারিয়ে ফেলেছিলেন তিনি। দ্বিতীয়বার আবার লেখেন তিনি। প্রথম পান্ডুলিপি যেটা ১৯৪৫ সালে মাসিক মোহাম্মদী পত্রিকায় প্রকাশিত হয়েছিলো সেটি ডাউনলোড করুন

    Download

    তাঁর এই বিখ্যাত উপন্যাস নিয়ে পূর্ব বাংলার আরেক প্রতিভা ঋতিক কুমার ঘটক চলচ্চিত্র বানিয়েছিলেন। সেই ছবি মুক্তি পেয়েছিলো এখন থেকে ঠিক আটচল্লিশ বছর আগে ১৯৭৩ সালের জুলাই মাসের সাতাশ তারিখে। সেই চলচ্চিত্রের বিজ্ঞাপনে ঋতিক ঘটকের একটা সংলাপ লেখা ছিলো। সেটা হচ্ছে এ রকম,

    “তুই প্রযোজক যদি মারা যাস, তাতে কিছু এসে যায় না। আমি পরিচালক যদি মারা যাই, তাতেও কারো কিছু এসে যায় না। কিন্তু, “তিতাস একটি নদীর নাম” ছবিটা যদি না হয় বিশ্বের মানুষ একটি মহৎ সৃষ্টি থেকে বঞ্চিত হবে।”

    না, বিশ্বের মানুষ বঞ্চিত হয় নাই। আমরাও হই নাই। এখন পর্যন্ত আমাদের দেশের অন্যতম সেরা একটা চলচ্চিত্র হচ্ছে তিতাস একটি নদীর নাম। অসাধারণ মানের একজন সাহিত্যিক এবং অনন্য একজন চলচ্চিত্রকারের যুগলবন্দি সৃষ্টি হিসাবে এটা টিকে থাকবে আজীবন।

    লেখক অদ্বৈত মল্লবর্মণ

    বাংলা সাহিত্যের অন্যতম উপন্যাসিক অদ্বৈত মল্লবর্মন ১৯১৪ সালে ব্রাহ্মণবাড়িয়া জেলা শহরের নিকটবর্তী তিতাসপাড়ের গোর্কণঘাট গ্রামের এক মালো পরিবারে জন্মগ্রহন করেন। দারিদ্রের সাথে লড়াই করে তাকে বেঁচে থাকতে হয়েছে। তিতাস একটি নদীর নাম ছাড়াও যাদবপুর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ডঃ অচিন্ত্য বিশ্বাসের সম্পাদনায় রাজনৈতিক উপন্যাস “সাদা হাওয়া” ১৯৯৬ সালে এবং রাঙামাটি ১৯৯৭ সালে প্রকাশিত হয়।

    তিতাস একটি নদীর নাম অদ্বৈত মল্লবর্মণের শ্রেষ্ঠ সাহিত্যকীর্তি আর বাংলা সাহিত্যের স্বর্ণোজ্জ্বল উপন্যাস। উপন্যাসটি ইতোমধ্যে ইংরেজি, ফারসি, উড়িয়া ইত্যাদি ভাষায় অণূদিত হয়েছে। শ্রমজীবী মালোদের শ্বাশত জীবনচিত্র ফুটে উঠেছে এ উপন্যাসে। অনেক সুধীজনের মতে তিতাস একটি নদীর নাম সমগ্র বিশ্বের নদীমাতৃক জেলে জীবনোপাখ্যানের মহাকাব্য।

    Download

    কাহিনীঃ

    এ উপন্যাসের প্রধান দুটি প্রধান চরিত্র হলো- একটি বাসন্তি, অপরটি তিতাস নদী। বাসন্তি বৈরী শক্তির বিরুদ্ধে এক প্রতিবাদি চরিত্র এবং তিতাস নদী জেলে জীবনের উৎস ও প্রতীক। লেখকের ভাষায় তিতাস একটি নদীর নাম। কুলজোড়া জল, বুকভরা ঢেউ, প্রাণ ভরা উচ্ছাস। স্বপ্নের ছন্দে সে বহিয়া যায়। ভোরের হাওয়ায় তার তন্দ্রা ভাঙে, দিনের সূর্য তাকে তাতায়, রাতের চাঁদ ও তারারা তাকে নিয়া ঘুম পাড়াতে বসে, কিন্তু পারে না।

    আরও পড়ুনঃ চাঁদের অমাবস্যা সৈয়দ ওয়ালীউল্লাহ PDF রিভিউ

    তিতাস নদীকে কেন্দ্র করে আবর্তিত এ উপন্যাসের চরিত্রগুলোর মধ্যে কিশোর, সুবল, তিলক চাঁদ বাসন্তী ও অনন্তর মা প্রধান। বাসন্তী এ উপন্যাসের অন্যান্য চরিত্রগুলোর বিকাশে গুরুত্বপূর্ন ভুমিকা পালন করেছে।

    তিতাস একটি নদীর নাম সিনেমায় প্রবীর মিত্র এবং কবরী (ছবিঃ বাবু)

    উপন্যাসটি ৪টি অংশে বিভক্ত এবং প্রত্যেকটি অংশে ২টি করে উপ-অংশ রয়েছে। অর্থাৎ মোট ৮টি অংশে উপন্যাসটি বিস্তৃত। অংশগুলো হলো-

    Download

    ১। তিতাস একটি নদীর নামঃ এ পর্বে তিতাস নদীর উৎপত্তি ও তার বর্ননা দেয়া হয়েছে এবং মালোদের আর্থিক ও শারিরীক অবস্থার দৈন্য ভাবে বর্নিত হয়েছে।
    ২। প্রবাস খণ্ডঃ এ পর্বে কিশোর ও বাসন্তির বিয়ে। ডাকাত কর্তৃক বাসন্তী হরণ এবং কিশোরের পাগল হওয়ার বর্ননা দেওয়া হয়েছে।
    ৩। নয়া বসতঃ এ পর্বে চার বছর পরের কাহিনী বর্নিত। কিশোরের বউ হয় অনন্তরের মা। সে সুবলদের গ্রামে ফিরে আসে এবং সেখানে বসবাস শুরু করে।
    ৪। জন্ম মৃত্যু বিবাহঃ এ পর্বে কিশোর ও অনন্তের মায়ের মারা যাওয়ার কথা বলা হয়েছে।

    আরও পড়ুনঃ অলাতচক্র আহমদ ছফা PDF রিভিউ

    ৫। রামধনুঃ বাসন্তীর বাড়ি থেকে অনন্তকে তাড়ানো এবং বনমালী কতৃর্ক অনন্ত কে নিজ গ্রামে নিয়ে যাওয়ার বর্ননা দেয়া হয়েছে এ পর্বে।
    ৬। রাঙা নাওঃ এ পর্বে আছে নৌকা বাইচের বিবরন এবং সুবলার বউকে মারধরের কথা।
    ৭। দুরঙা প্রজাপতিঃ এ পর্বে মালোপাড়ায় যাত্রাদলের রমরমাতে মালোরা দুদলে ভাগ হয়ে যাওয়ার কথা।
    ৮। ভাসমানঃ এ পর্বে নিজস্ব সংস্কৃতি লোপ, মালোদের বিলাসিতা এবং তিতাসের চর দখলের জন্য মারামারি করার কথা, বাসন্তীর বাবা-মা, মোহনের বাবা মারা যাওয়া, বনমালীর মারা যাওয়া এবং সুবলার বউ এর মারা যাওয়ার বর্ননা আছে।

    তিতাসকে কেন্দ্র করে আবর্তিত হয়েছে গ্রাম বাংলার মালোদের জীবন সংগ্রাম ও প্রতিরোধের কাহিনী। এ উপন্যাসে মালোপাড়ার বর্ননা, মসজিদ ও মক্তবের বিবরন তিতাসের সঙ্গে একাকার হয়ে মিশে গেছে। বিজেশ্বর গ্রাম, বিরামপুর, সাদকপুর,আনন্দ বাজার, জগৎ বাজার, কালীসীমার ময়দান, ও গরীবুল্লার বটগাছের উল্লেখ করেছেন। বিশেষ করে গগণ মালোর অবস্থার বিবরণে মালোদের জীবনচিত্র ধরা পড়ে।

    Download

    আরও পড়ুনঃ যে বই গুলো জীবনে একবার হলেও সবার পড়া দরকার

    ব্যাক্তিগত মতামতঃ

    বইটা অনেক আগে একবার পড়া শুরু করলেও অর্ধেকের বেশী পড়ে কোনকারনে তখন সম্পূর্ন পড়া হয়ে ওঠে নি। এবার বইটা পুরোপুরি শেষ করেছি। শেষ করে একটাই অনুভূতি বইটা নদীমাতৃক বংলাদেশ তথা সমগ্র জেলে জীবনোপাখ্যানের মহাকাব্য। এ উপন্যাসে প্রত্যেকটি চরিত্র নিঃস্ব জীবনের প্রবাহমান দ্বন্ধে বিকশিত হয়েছে। এ উপন্যাসে জেলে পল্লীর খেটে খাওয়া মানুষের কথা চিত্রিত হয়েছে। সাবলীল বর্ননায় এর চরিত্রগুলো বাস্তবতাকে হার মানায়। তিতাস একটি নদীর নাম যেন বাংলাদেশের একান্ত ঘরের মানুষ ও চেনাজানা মানুষের জীবন্ত প্রতিধ্বনী। যারা হাজার বছর ধরে, পদ্মা নদীর মাঝি, পদ্মার পলিদ্বীপ, পুতুল নাচের ইতিকথা, বোবা কাহিনী, সূর্য দীঘল বাড়ি পড়েছেন দেরি না করে এইটাও পড়ে ফেলুন। হ্যাপি রিডিং… পৃথিবী বইয়ের হোক।

    লিখেছেনঃ Chayan Biswas

    বইঃ তিতাস একটি নদীর নাম [ Download PDF ]
    লেখকঃ
    অদ্বৈত মল্লবর্মণ

    ইউটিউবে বইয়ের ফেরিওয়ালার বুক রিভিউ পেতে সাবস্ক্রাইব করুন

    অদ্বৈত মল্লবর্মণ রচনাসমগ্র PDF Download করুন

    Download
    Facebook Comments
    Tags:
    x
    error: লেখা নয়, লিঙ্কটি কপি করুন