Skip to content
Home » ছাপ্পান্নো হাজার বর্গমাইল উপন্যাস PDF রিভিউ | Chappan Hazar Borgomail

ছাপ্পান্নো হাজার বর্গমাইল উপন্যাস PDF রিভিউ | Chappan Hazar Borgomail

    ছাপান্ন হাজার বর্গমাইল pdf download
    Redirect Ads

    বই: ছাপ্পান্নো হাজার বর্গমাইল
    লেখক : হুমায়ুন আজাদ

    কাহিনী সংক্ষেপঃ

    উপন্যাসের নায়ক রাশেদ কালঘুম আক্রান্ত। বড় বড় ঘটনার সময় তার ঘুম ভাঙে না, যেমন ১৯৭১ সালের ২৫শে মার্চ- যেদিন একটি বড় ঘটনা ঘটে, সে রাতেও রাশেদ ঘুমিয়ে ছিল। এছাড়াও উপন্যাসটি যে রাতের কথা দিয়ে শুরু হয়েছে, সে রাতেও রাশেদ ছিল ঘুমাক্রান্ত।
    রাশেদের ঘুম ভাঙে তার পাঁচ বছরের শিশু বালিকা মৃদুর ডাকে, মৃদু কাঁদছে কারণ সে স্কুলে যেতে পারেনি, সে রাশেদকে জিজ্ঞাসা করল তারা (মিলিটারিরা) কেন তাকে স্কুলে যেতে দিল না। মৃদুর স্কুলে যাওয়া সেদিন বন্ধ করেছিল একটা ভাঁড়, একটা স্বৈরশাসক, ক্ষমতার গদিতে আসন গেরে বসে।

    Download

    হুমায়ুন আজাদের চোখে সেই ভাঁড় জন্ম দেয় আরো অনেক ছোট ভাঁড়ের। পুরো দেশটাই ভাঁড়দের অধিকারে যায়, আর রাজাকারদের। উপন্যাসে এই একনায়ক তথা এই ভাঁড়ের নাম উদ্দিন মুহাম্মদ। এবং উপন্যাসের নায়ক রাশেদের সাথে এই ভাঁড়ের গদি লাভের সম্পর্কটা উপন্যাসের মূল উপজীব্য।

    রাশেদকে এই উপন্যাসে ঐ ধরণের একজন মানুষ, যাদের মানসিক সূক্ষ্মতা অনেক বেশি। সব কিছুই তাকে গভীরভাবে ছুঁয়ে যায়। যে কোন ঘটনাকেই সে খুব তীব্রভাবে নেয়। সে সমাজের সব বড় বড় চরিত্রের মানুষের চরিত্রের বিভিন্ন দিক সম্পর্কে অনেক জ্ঞান রাখে, জানে তাদের প্রত্যেকের কতটা করে উপপত্নী রাখা আছে এবং তাদের কে কতটা মদ খায়। রাশেদের শৈশবকালের যেসব ঘটনা রাশেদকে প্রচণ্ড আলোড়িত করেছিল, উপন্যাসটি পড়ার সাথে সাথে সেই সব ঘটনা নিশ্চিত আলোড়িত করে যাবে আপনাকেও।

    আরও পড়ুনঃ বিশ্ববিদ্যালয় জীবনে যে ৫০০ বই পড়া উচিত | ঢাকা বিশ্ববিদ্যালয় পরিবার

    জীবনের এত এত বিচিত্র অভিজ্ঞতার মধ্য দিয়ে গিয়ে রাশেদের মধ্যে যে ঝড় গড়ে উঠে তার আত্মপ্রকাশ শেষ পর্যন্ত ঘটে রাশেদের হাতের কলম দিয়ে। রাশেদ লেখালেখি শুরু করে। সে লিখতে থাকে তার সামনে যা কিছু ভুল মনে হয় তাই নিয়ে। লেখার মধ্যে কখনও একাত্তরের কথা আসে, পঁচাত্তরের কথা আসে, জিয়ার শাসনামলে ক্ষমতায় বসে রাজাকারদের প্রহসনের কথা আসে। আবার কখনও আসে গণতন্ত্রবাদীরা, কখনও সমাজতন্ত্রীরা, কখনও জেনারেলরা যারা ইতিমধ্যে ঐ উদ্দিন মুহাম্মদের বুটের তলায় আশ্রয় নিয়েছে। রাশেদ তার চারপাশের সবকিছুতে, এখানে-ওখানে চারিপাশে সবখানে খুঁজে গণতন্ত্রকে, কিন্তু পায় না।

    Download

    কিন্তু ঐ ভাঁড়ের আমলে এই সত্য কথা লোকে মেনে নেবে কেন? রাশেদের কাছে আসতে থাকে একটার পর একটা ফোন। রাশেদের স্ত্রীকে ফোন করে বলা হয় সে অতি সত্বর বিধবা হবেই। রাশেদের পক্ষে কি তবে কেউ নেই?

    আরও পড়ুনঃ লাল নীল দীপাবলি PDF রিভিউ | হুমায়ুন আজাদ

    পাঠ প্রতিক্রিয়াঃ

    আমার মতে এটি ১৮+ বই।
    ১৮- পড়তে পারবে তবে বুঝবে কিনা সন্দেহ আছে।
    বইটি পড়ে আমি মুগ্ধ হয়েছি। লেখকের লেখনীতে বিমোহিত হয়েছি।
    নামের সাথে এত সুন্দর মিল রেখে যে বিভিন্ন জায়গা থেকে বিভিন্ন তথ্য এত ভালোভাবে উপস্থাপন করা যায় তা আগে জানতাম না!

    ছাপ্পান্নো হাজার বর্গমাইলের বেশিরভাগ অসংগতি যতটুকু সম্ভব লেখক পাঠকদের এত সুন্দর করে বুঝিয়েছেন যে বইটি পড়ার সময় বারবার অবাক হচ্ছি; কি করে এভাবে লেখা যায়!!!
    রাশেদ নামের চরিত্রটিকে মুখচ্ছবি করে লেখক নিজের প্রতিটি কথা প্রতিটি চিন্তা পাঠকদের সাথে ভাগ করে নিয়েছেন। সাথে নিজের জীবনের কিছু স্মরণীয় গল্প। যুদ্ধের পরবর্তী সামরিক শাসন, কলুসিত রাজনীতি, ক্ষমতার অপব্যবহার, অসততা, ভন্ডামি, নোংরামির স্পষ্ট প্রতিচ্ছবি এঁকেছেন ছাপ্পান্নো হাজার বর্গমাইল বইটিতে । ধর্মীয় কুসংস্কারের কেন্দ্রবিন্দুতে গিয়েছেন তিনি। অনেকেই একমত হবেন না এ ব্যাপারে। তবে অবশ্যই খোলা মন নিয়ে পড়তে হবে বইটি।

    Download

    বইটির প্রতিটি শব্দ, প্রতিটি লাইন আমাকে আকৃষ্ট করেছে। অনেক অনেক বেশি মনযোগী হয়ে বইটি পড়েছি। আবার এটা বললেও ভুল হবে না, বইটি আমাকে মনযোগী হতে বাধ্য করেছে। শুরু থেকে শেষ পর্যন্ত অনেক অনেক এবং অনেক জায়গায় আপত্তিজনক শব্দ এবং প্লট রয়েছে যা হয়তো অনেকেই অশ্লীলও বলতে পারেন। তবে সবকিছুই লেখক আকারে ইঙ্গিতে বোঝাতে চেয়েছেন এবং সমাজের প্রতিটি স্তরে যে অনৈতিক কর্মকান্ড চলছে তার স্বরূপ প্রস্ফুটিত করেছেন লেখক।

    আরও পড়ুনঃ মানুষ হিসেবে আমার অপরাধসমূহ PDF রিভিউ

    সমাজে ভাল মানুষের মুখোশ পড়ে থাকা ভন্ডগুলোর মুখোশ উন্মোচন করেছেন লেখক। রাজনীতির নামে ভন্ডামি আর স্বার্থসিদ্ধির যে খেলা চলছে তা চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছেন।

    এমন স্পষ্ট ভাষায় লেখার জন্য লেখককে যে জীবনের মায়া ত্যাগ করতে হয়েছে তার কথাও উল্লেখ করা হয়েছে ছাপ্পান্নো হাজার বর্গমাইল বইটির শেষের দিকে এসে।
    ভালো লেগেছে। অনেক ভালো লেগেছে।

    Download

    কেউ এটাকে রাজনৈতিক বই ভেবে ভুল করবেন না। পাঠকদের জন্য অনেক মজার কথা দিয়ে বইটি সাজানো হয়েছে যাতে কোনো পাঠকই এতে বিন্দু পরিমাণ ক্লান্তিবোধ করবেন না।

    অনেকেই হয়তো পড়েছেন বইটি। যাঁরা পড়েননি পড়ে দেখতে পারেন। ভালো লাগবে আশাকরি।

    লিখেছেনঃ Sumi Das

    বইঃ ছাপ্পান্নো হাজার বর্গমাইল [ Download PDF ]
    লেখকঃ হুমায়ুন আজাদ

    ইউটিউবে বইয়ের ফেরিওয়ালার বুক রিভিউ পেতে সাবস্ক্রাইব করুন

    হুমায়ুন আজাদের লেখা অন্যান্য বই সমূহ পিডিএফ ডাউনলোড করুন

    Download
    Facebook Comments
    Tags:
    x
    error: লেখা নয়, লিঙ্কটি কপি করুন