Skip to content
Home » চিঠি মুনীর চৌধুরী নাটক PDF রিভিউ | Chithi by Munir Chowdhury

চিঠি মুনীর চৌধুরী নাটক PDF রিভিউ | Chithi by Munir Chowdhury

    চিঠি নাটক মুনীর চৌধুরী pdf download
    Redirect Ads

    বইয়ের নাম- চিঠি
    জনরা- নাটক
    নাট্যকার- মুনীর চৌধুরী
    পৃষ্ঠা-৯২
    মূল্য-১৫০
    শোভা প্রকাশনী

    মুনীর চৌধুরীর অনেক পরিচয় স্বত্বেও সব থেকে বিশাল আকারের পরিচিতি হলো তিনি “কবর” নাটকের রচয়িতা। নাট্যকার ছাড়াও তিনি একজন শিক্ষাবিদ, সাহিত্য সমালোচক, ভাষাবিজ্ঞানী, এবং শহীদ বুদ্ধিজীবী।

    Download

    তার রচিত ‘চিঠি’ একটি কমেডি ধাঁচের নাটক। নাটকটি শুরু হয় একটা চিঠিকে কেন্দ্র করে আর কতো গুলো গন্ডগোলের মাধ্যমে। বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া ছাত্র-ছাত্রী-শিক্ষক কে নিয়ে কাহিনীর বেড়ে উঠা।

    নাটকের চরিত্র সোহরাব, খালেদ, তাহের, মীনা ও রুমা। এরা বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া ছাত্রছাত্রী। হঠাৎ করে সোহরাবের খাতা হারিয়ে যায়। খাতা হারিয়ে গেছে সেটা ব্যপার না। ব্যপার হলো তার ভেতর একটা চিঠি। যদিও সোহরাবের লেখা নয় তবুও। মরার উপর খরার ঘা এর মতো খাতা হাতিয়ে নিলো মীনা।

    মীনার সাথে সবসময় সোহরাবের বাজে। দুজনেই মেধাবী ছাত্র ছাত্রী। তাই তাদের মাঝে প্রতিযোগিতাও অনেক। এই অবস্থায় সামনে পরীক্ষা তাও আবার সোহরাব খাতা হারিয়ে বসে আছে। এমনকি মীনার থেকে এ খাতা আনবারও কোন উপায় নেই। ভেতরের চিঠি দেখে না জানি কি ভেবে বসে আল্লায় জানে। সোহরাবের খাতা পড়ে মীনা আরো ভালো রেজাল্ট করে ফেলবে।

    এরকম যখন সংকায় ভুগছে সোহরাব। তখনি বিশ্ববিদ্যালয়ের কিছু ছাত্র পরীক্ষা পেছানোর দাবীতে মিছিল মিটিং আন্দোলন শুরু করে। কিন্তু সোহরাব বা মীনা কেউ চায় না পরীক্ষা পিছিয়ে যাক। সে সময় আফতাব নামের এক ছেলে মীনার কতো গুলো খাতা নিয়ে যায়। যাতে করে সে পরীক্ষা দিতে না পারে।

    Download

    এই খবর শুনে সোহরাব মরিয়া হয়ে উঠে খাতা গুলো পাবার জন্য, কেননা মীনার খাতা গুলোর সাথে মীনার একটা রাফখাতাও ছিলো। কোনক্রমে সে খাতা গুলো তার আয়ত্বে নিয়েও যায়। সোহরাবের কাছে মীনার রাফখাতা! মীনা এটা জানার পর, সিদ্ধান্ত নেয় সে আত্মহত্যা করবে। এবার কি হবে? এভাবেই নাটক এগিয়ে যায়।

    আরও পড়ুনঃ নবান্ন বিজন ভট্টাচার্য PDF Download রিভিউ

    ব্যক্তিগত মতামত:

    “চিঠি” একটি কমেডি নাটক হওয়া সত্বেও নাট্যকার এই নাটকে আর কিছু বিষয় দেখিয়েছে। তা হলো বিশ্ববিদ্যালয়ের উগ্র ছাত্র রাজনীতির ও বিশ্ববিদ্যালয়ের নিয়ম কানুন জনিত সমস্যা।

    এসব বাদ দিলে নাটক টি কমেডি নাটক হিসেবে দারুন। সংলাপ বেশ মার্জিত। সাবলীল ভাষা। চরিত্র হিসেবে মীনা, সোহরাব দুটোকেই বেশ ভালো লেগেছে। মীনার খেয়ালি, সোহরাবের জিদ সবকিছুই বেশ মজার ছিলো। বলা যায় হাসির ছলে মাইন্ড ফ্রেশ করে দেওয়া নাটক “চিঠি”। নাটক পড়তে এলার্জী না থাকলে এরকম সহজবোধ্য নাটক পড়ে দেখতে পারেন। অবশ্যই ভালো লাগবে।

    Download

    লিখেছেনঃ ফেরদৌসি রুমী

    বইঃ চিঠি [ Download PDF ]
    লেখকঃ
    মুনীর চৌধুরী

    ইউটিউবে বইয়ের ফেরিওয়ালার বুক রিভিউ পেতে সাবস্ক্রাইব করুন

    মুনীর চৌধুরী রচনাসমগ্র PDF Download করুন

    Download
    Facebook Comments
    Tags:
    x
    error: লেখা নয়, লিঙ্কটি কপি করুন