Skip to content
Home » চাঁদের পাহাড় বই PDF রিভিউ বিভূতিভূষণ | Chander Pahar in Bengali PDF

চাঁদের পাহাড় বই PDF রিভিউ বিভূতিভূষণ | Chander Pahar in Bengali PDF

    চাঁদের পাহাড় বই pdf
    Redirect Ads

    বইঃ চাঁদের পাহাড়
    লেখকঃ বিভূতিভূষণ বন্দোপাধ্যায়

    প্রকাশনীঃ শব্দশিল্প
    প্রচ্ছদঃ টয় গ্রাফিকস ইন্টারন্যাশনাল
    প্রধান চরিত্রঃ শঙ্কর

    গল্পঃ

    অজপাড়া গাঁয়ের দরিদ্র পরিবারের সন্তান শঙ্কর। সবেমাত্র এফ.এ পাস করে দারিদ্রতার টানাপোড়নে সংসারের হাল ধরতে চাকরি নেয় পাটকলে যেটা করতে কখনোই তার ভ্রমণপিপাসু মন সায় দিল না। ঘটনাক্রমে পূর্ব আফ্রিকার উগান্ডায় রেললাইনে চাকরি নেয় শঙ্কর, ভাব হলো তিরুমল আপ্পা নামের আরেকটি ভ্রমণপ্রিয় ছেলের সাথে।

    Download

    কিসুমু নামের এই অঞ্চলটি ছিল খুবই বিপদজনক। কারণ, এখানে সিংহ সহ অনেক হিংস্র জানোয়ার তাদের আক্রমণ করত। প্রায় প্রতিদিনই উধাও হয়ে যেত কুলিরা। বাদ যায়নি তিরুমলও। অঞ্চলটি বিপদজনক হওয়ায় সেখান থেকে সব কুলিরাই পালিয়ে গেল। কিসুমু থেকে প্রায় ৩০ মাইল দূরে একটা স্টেশনে সে স্টেশনমাস্টারের কাজ পেয়ে যায়। কিন্তু সে যতটা আশা করেছিল তার চেয়ে বেশি নিরাশ হয়েছে সেখানে। কারণ, ওই জায়গাটিতে কোনো মানুষই বাস করত না। ভয়ংকর এই জায়গাটিতে সাপ, সিংহ, হায়েনাসহ বিভিন্ন নাম না জানা হিংস্র জানোয়ারের সাথে লড়াই করে থাকতে লাগল সে।

    আবারও ঘটনাচক্রে দেখা হয় ডিয়াগো আলভারেজ নামক এক পর্তুগীজ অভিযাত্রীর সাথে। যিনি ১৮৮৮-৮৯ সালের দিকে কেপ কলোনির উত্তর পাহাড় জঙ্গলের মধ্যে হীরার খনির সন্ধানে বেড়িয়েছিলেন এবং মোকাবিলা করেছিলেন হাজারো রোমাঞ্চকর বিপদ। শঙ্কর সব শুনে যেতে চাইল হীরার খনির খুঁজে। এডভাঞ্চারপ্রিয় শঙ্কর বেড়িয়ে পড়ল আলভারেজ এর সাথে হীরার খনির সন্ধানে।
    তারপর পথিমধ্যের লোমহর্ষক, রহস্যে ঘেরা বিভিন্ন বিপদ আপদ সামলে কিভাবে সামনে এগিয়ে গেল সে গল্প জানতেই পড়ে ফেলুন চাঁদের পাহাড় বইটি ৷

    আরও পড়ুনঃ বিশ্ববিদ্যালয় জীবনে যে ৫০০ বই পড়া উচিত

    পাঠ প্রতিক্রিয়াঃ

    পথের পাঁচালি এবং আদর্শ হিন্দু হোটেলের মতো বই রচয়িতা বিভূতিভূষণ বন্দোপাধ্যায়ের লেখা এরকম একটি সম্পূর্ণ বিপরীত ধরণের এডভেঞ্চার থ্রিলার বই শেষ করে অনেক্ষন বুদ্ হয়ে ছিলাম ।

    Download

    প্রথম ৩ পৃষ্ঠা স্বাভাবিক গতিতে পড়ার পর মনে হলো এর পরের পাতা গুলো যেন রোলার কোস্টার রাইডের মত প্রায় এক নিঃশ্বাসে পড়ে ফেলেছি । আমার মনে হয়েছে বইটি কিশোর উপযোগী হলেও বড়ো বুড়োদের মনেও দাগ কেটে যাবে সহজেই।

    আরও পড়ুনঃ বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের দাম্পত্য জীবন

    আফ্রিকার গভীর অরণ্যে গল্পের চরিত্রগুলোর সাথে উর্দ্ধশ্বাসে ছুটবে আপনার মন ও মস্তিষ্ক। আপনিও যেন চোখের সামনে দেখতে পাবেন অদ্ভুত মায়াময় প্রকৃতি, জোসনার সৌন্দর্য, আফ্রিকান সিংহের পৈচাশিকতা, জঙ্গলের গহীনতা, আগ্নেয়গিরির তান্ডব, রাত দুপুরে আফ্রিকান পশুগুলোর হিংস্রতা, মৃত্যুর মতো ভয়ঙ্কর মরুভুমি, আর অদম্য ২ চরিত্রের জীবনে হার না মানার গল্প ।

    পুরো গল্প জুড়ে অদেখা এক আশ্চর্য মরণঘাতী জন্তু ( বুন্যিপ – A mythical Monster ) যেন আপনার পিছু ছাড়বে না । এরকম কিছু বই পড়তে পারলে আপনার কোয়ারান্টিনের দিনগুলো সার্থক মনে হবে ।

    Download

    লিখেছেনঃ Tany Ahmed

    বইঃ চাঁদের পাহাড় [ Download PDF ]
    লেখকঃ বিভূতিভূষণ বন্দোপাধ্যায়

    ইউটিউবে বইয়ের ফেরিওয়ালার বুক রিভিউ পেতে সাবস্ক্রাইব করুন

    বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায় অন্যান্য রচনা সমূহ PDF + রিভিউ

    Download
    Facebook Comments
    Tags:
    x
    error: লেখা নয়, লিঙ্কটি কপি করুন