Skip to content
Home » বাংলা স্ল্যাং সমীক্ষা ও গালি অভিধান PDF রিভিউ | Bangla Gali Ovidhan PDF

বাংলা স্ল্যাং সমীক্ষা ও গালি অভিধান PDF রিভিউ | Bangla Gali Ovidhan PDF

    বাংলা গালি অভিধান pdf download
    Redirect Ads

    বই পরিচিতিঃ গালি অভিধান
    সংকলন ও সম্পাদনাঃ আব্দুল মান্নান স্বপন

    গালাগালি আমরা সবাই কমবেশি পারি। কিন্ত কেউই এটার সঠিক ব্যবহার করিনা। যেহেতু আমরা সবাই ভালো মানুষ। হাহাহা… হিমুর মধ্যদুপুর গল্পে একদা হুমায়ূন স্যার আফসোস করে লিখেছিলেন।

    Download

    “বাংলা শব্দভাণ্ডারে তেমন জুতসই গালি নেই‌। বেশীরভাগ গালি জন্তু জানোয়ার সম্পর্কিত। চীন দেশে গালি অভিধান পর্যন্ত আছে! আহারে সভ‍্যতা!”

    হটাৎ সেদিন গালি অভিধান নামে একটি বই দেখলাম। কৌতুহল হলো বইটির প্রতি। ভাবলাম কেনার আগে একবার দেখেনেই পিডিএফ ফাইলটি। প্রথমেই দেখলাম বইটির সংকলন ও সম্পাদনা করেছেন আব্দুল মান্নান স্বপন। প্রকাশক : ঐতিহ্য, ফেব্রুয়ারি ২০১৪ সালে প্রকাশিত হয়েছে। মূল্য চারশত টাকা।

    এরপরের পাতায় দেখলাম বইটি উৎসর্গ করেছেন বাবা এবং মায়ের নামে। চোখ ছানাবড়া হয়ে উঠলো। মেজাজটা আমার আর ঠিক রইলোনা। আচ্ছা এই বইটি তিনি কিভাবে তার বাবা মায়ের হাতে দিবেন? গালি একধরনের আর্ট। বিশ্বের অন্যান্য অনেক দেশেই গালি সংগ্রহ করা হয়েছে। অবশই এটা ভালো প্রয়াস ছিলো। কিন্তু এমন বই কেউ বাবা মাকে উৎসর্গ করে?

    আরও পড়ুনঃ বিশ্ববিদ্যালয় জীবনে যে ৫০০ বই পড়া উচিত

    কার কাছে কি মনে হবে জানিনা তবে ব্যাক্তিগতভাবে আমি এই আহাম্মকের জন্য এই বইয়ের সবগুলো গালি উৎসর্গ করলাম।

    Download

    যাকগে। বইয়ের কথায় আসি। এই বইয়ে প্রতিটি গালির শব্দার্থ, তার প্রয়োগ, ব্যাকরণ ভাবের বিশ্লেষণ, এটি কোন অঞ্চলের গালি ইত্যাদি দেয়া আছে যা সত্যিই অবাক হতে হয়। যেমন: গাধা (বিশেষণ) অলস, শ্রমবিমুখ, অকর্মণ্য – তুই আসলেই একটা গাধা। তোকে দিয়ে কিছুই হবে না। (পাবনা)

    বইটি পড়লে বুঝা যায় যে ভদ্রলোক অনেক কস্ট করেছেন বইটি লিখতে গিয়ে। অনেক মানুষের সাহায্য নিয়েছেন। এই বইটি পড়লে অনেক অনেক গালির অর্থ জানবেন যা সত্যিই বিষ্ময়কর। অর্থাৎ আমরা হরহামেশাই গালিগুলো দেই কিন্ত এর অর্থ জানিনা। অথচ এর অর্থ অত্যন্ত ভয়াবহ খারাপ। সুতরাং জানার জন্য হলেও বইটি পড়া উচিত। (গালি দেওয়ার জন্য নয় )

    আরও পড়ুনঃ জনপ্রিয় ও সেরা ৫০ বই PDF রিভিউ

    তারপর গালি নিয়ে স্টাডি করতে গিয়ে অভ্র বসুর লেখা আরেকটা বই পেলাম, নাম “বাংলা স্ল্যাং সমীক্ষা ও অভিধান” । এই বইটিতেও গালি নিয়ে চমৎকার বিশ্লেষণ করেছেন লেখন অভ্র বসু। “চমৎকার” শব্দটি লিখার সময় খুবি হাসি পাচ্ছে কেননা এই “চমৎকার” শব্দটিকে অশ্লীলভাবে সমাসে রূপান্তর করেছে উক্ত বইয়ে। চমৎকার এর ব্যাসবাক্য কি হবে সেটা দেখতে হলেও বইটিতে একবার চোখ বোলাতে পারেন। বইয়ের ১০১ নাম্বার পেজে (পিডিএফ এর ৯৬ নাম্বার) পাবেন এই ব্যাসবাক্যটি। সেইসাথে পাবেন আরও অসাধারণ কিছু সমাস। আপনাদের সুবিধার্থে দুটি বইয়ের পিডিএফ নিচে দেয়া হলো।

    Download

    লিখেছেনঃ সজল কুমার

    বইঃ গালি অভিধান [ Download PDF ]
    লেখকঃ আব্দুল মান্নান স্বপন

    বইঃ বাংলা স্ল্যাং সমীক্ষা ও অভিধান [ Download PDF ]
    লেখকঃ অভ্র বসু

    ইউটিউবে বইয়ের ফেরিওয়ালার বুক রিভিউ পেতে সাবস্ক্রাইব করুন

    Download

    মন্তু-টুনি, ফটিক, হৈমন্তী, বিলাসী বিহীন একটি হাহাকার প্রজন্ম ও আমাদের পাঠ্যবই

    Facebook Comments
    Tags:
    x
    error: লেখা নয়, লিঙ্কটি কপি করুন