Skip to content
Home » গাভী বিত্তান্ত বই [PDF] আহমদ ছফা – Gavi Bittanto by Ahmed Sofa

গাভী বিত্তান্ত বই [PDF] আহমদ ছফা – Gavi Bittanto by Ahmed Sofa

    গাভী বিত্তান্ত বই pdf
    Redirect Ads

    গাভী বিত্তান্ত বই pdf by Ahmed Sofa (আহমদ ছফা) গাভী বিত্তান্ত উক্তি গাভী বিত্তান্ত rokomari ahmed sofa books ahmed sofa somogro ahmed sofa books pdf free download ahmed sofa best books gabhi brittanto pdf download gavi brittanto pdf download gavi brittanto pdf free download

    ঢাকা বিশ্ববিদ্যালয়ের নব নিযুক্ত উপাচার্য আবু জুনায়েদ নিতান্তই গোবেচারা কিসিমের মানুষ। তাঁর স্ত্রী নুরুন্নাহার বানু এই সুযোগটা হরহামেশাই কাজে লাগান। আবু জুনায়েদ ছোটোলোকের বাচ্চা,ফকিন্নি,বানুর বাপের টাকায় পড়ালেখা করেছে,উপাচার্য হতে পেরেছে কেবল বানুর চাঁদ কপালের জোরে,এই ব্যাপারগুলো তিনি ঝাঁঝালো কন্ঠে দিনে কমপক্ষে বিশ বার করে শুনিয়ে দিতে মোটেও কার্পন্য করেন না।

    Download

    বানুর তলপেটে দিনকে দিন থলথলে ভুড়ি জমছে। এখন তিনি মোটামুটি মিনি হাতিতে পরিনত হয়েছেন, অথচ আবু এখনও কেমন তাগড়া জোয়ান! এর পেছনে অবশ্যই কোন “কিন্তু” আছে। সেই কিন্তুটা আসলে কি, বানু এখন তাই খুঁজে বের করতে চাইছেন। এরমধ্যে কিছু কিছু অবশ্য বের করেও ফেলেছেন তিনি। দিলরুবা খানম নামে এক ছিনাল মাগীর সাথে আবু জুনায়েদের নিশ্চয়ই ফুসুর ফুসুর ঘুষুর ঘুষুর আছে। এই একটা মোটা দাগের কারন।আচ্ছা দিলরুবা খানমটা কে? আর এতো মানুষ থাকতে বানু তাকেই বা কেন এত সন্দেহ করছে?

    যাই হোক, আবু জুনায়েদের এই ফিটনেসের পেছনে গোপন আর কি কি কারন থাকতে পারে তা উদঘাটনের জন্য বানু নিরলস পরিশ্রম করে যাচ্ছেন দিন রাত। উদ্দেশ্য একটাই, ছোটলোকের বাচ্চা আবু জুনায়েদকে একটা উচিত শিক্ষা তিনি দিয়েই ছাড়বেন এ যাত্রায়।

    এছাড়া তিনি আরও কিছু মানুষকে কঠিন শিক্ষা দিতে চান। তাদের মধ্যে একজন হচ্ছে তাদের পাশের ফ্লাটের ফাত্তাহ সাহেবের স্ত্রী রহিমা খাতুন। কারণ তার ছাগলে অনেকবার বানুদের সবজি খেয়ে ফেলেছে।আরও আছে উপর তলার সালমা বেগম। তাকে শাস্তি দেওয়ার কারণ তার পোষা মুরগী। মুরগীতে একবার বানুদের কাল জিরা চাল খেয়ে ফেলেছিল। নালিশ করতে গেলে এই ধুমসী মহিলা মুখের উপর উল্টো এত্তগুলো কথা শুনিয়ে দিল! তখন কিছু করতে পারেননি বানু, কারণ আবু জুনায়েদ তখন রসায়ন ডিপার্টমেন্টের প্রোফেসর। কিন্তু এখন সে উপাচার্য!

    আরও পড়ুনঃ অর্ধেক নারী অর্ধেক ঈশ্বরী বই PDF আহমদ ছফা

    Download

    বানুর সবচেয়ে যার উপর আক্রোশটা বেশি, সে ব্যক্তিটি হচ্ছে আবু আব্দুল্লাহর মাকাল চেহারার ধামড়া ছেলেটা।কেন কি করেছে ছেলেটা? অবশ্য যে কারণে তিনি ধামড়া ছেলেটাকে শাস্তি দিতে চান সেই একই কাজ আবেদ হোসেন ও করেছে,বরং মাত্রায় আরও খানিকটা বেশি, ঢের বেশি! তার ব্যাপারে বানু কি ভাবছে? তাকে কি শাস্তি দিলে বানুর কলিজাটা ঠান্ডা হবে?

    বিশ্ববিদ্যালয়ের ঠিকাদারের বাসার গেটে পা দিয়ে তো আবু জুনায়েদ রীতিমত “থ” বনে গেলেন! গেট পার হওয়া মাত্র বিস্ময়ে চোখ ছানাবড়া! ড্রয়িংরুমে পা দিয়ে মুখ হা হয়ে গেল! আবু জুনায়েদ যতই সামনে পা বাড়াচ্ছেন ততই তার মুখের হা’র পরিধি বৃদ্ধি পাচ্ছে ! না জানি সামনে তার জন্য আরও বিস্ময়কর জিনিস অপেক্ষা করছে! ব্যাপারটা কি আসলে ? একজন উপাচার্যের মুখ হা হওয়ার মতো কি কি ছিল সেখানে? আরেকটা কথা, একজন ঠিকাদারের সাথে উপাচার্যের এতো কিসের মাখামাখি?

    নুরুন্নাহার বানুর জীবনটা এখন বাংলা সিনামার সাবানার মতো হয়ে গেছে! শুধু অশান্তি আর অশান্তি!বানুর ধারণা, অবু জুনায়েদ পর হয়ে গেছে! তার দিকে ফিরেও তাকায় না এখন আর! এদিকে ছোট মেয়ে দিলু খা** হওয়ার উপক্রম ! আর… আর কি?

    এবার আসি আসল কথায়।আচ্ছা,এতকিছু থাকতে বইটার নাম আহমদ ছফা “গাভী বিত্তান্ত ” কেন রাখল?
    এমন সব প্রশ্নের উত্তর জানতে বইটা আপনাকে পড়তেই হবে।

    Download

    আরও পড়ুনঃ বিশ্ববিদ্যালয় জীবনে যে ৫০০ বই পড়া উচিত | ঢাকা বিশ্ববিদ্যালয় পরিবার

    বই সমাচারঃ
    আহমদ ছফা “গাভী বিত্তান্ত” বইটি লিখেছেন ১৯৯৪-৯৫ সালে। কিন্তু প্রকাশিত হয়েছে ২০১৫ সালের আগস্ট মাসে। ১২০ পৃষ্ঠার এই বইটির দাম ২০০ টাকা। বইটি তিনি উৎসর্গ করেছেন ফাদার ক্লাউস ব্যুয়েলকে।

    মতামতঃ আহমদ ছফার লেখা মানেই ভিন্ন কিছু। তার কলম যাঁর প্রতি সহনশীল হয়েছে, তাঁকে প্রশংসার জোয়ারে ভাসিয়ে নিয়ে গেছেন অনেক দূরে। কিন্তু যার প্রতি তার কলম বিরূপ হয়েছে তার বারটা বাজিয়ে ছেড়েছেন। সবচেয়ে বিস্ময়কর ব্যাপার হচ্ছে ছফা সাহেবের দূরদৃষ্টি। এই বইটার মাধ্যমে তিনি তৎকালীন ঢাকা বিশ্ববিদ্যালয়ের “সহমত ভাই”, “সহমত স্যার” টাইপ মানুষগুলার চরিত্র দারুণ ভাবে চিত্রায়িত করতে পেরেছেন। শুধু ছাত্রদের না শিক্ষকদের মধ্যে যে কী পরিমাণ জটিলতা, কুটিলতা আর নোংরামি আছে তার প্রতিই ছফার কলম বেশি শানিত হয়েছে। গোয়াল ঘরের আড্ড, গাছের গুড়ির আড্ডা, টিচার্স ক্লাবের আড্ডা এসব তারই প্রমাণ।

    আবু জুনায়েদের চরিত্রটা চিরসবুজ। সময় চলে যায়, মানুষ চলে যায় কিন্তু নীতি আর স্বভাবের পরিবর্তন হয়না। এদিকে অশিক্ষিত ফঁটফঁটানী কিছু মানুষ রাতারাতি আঙুল ফুলে তাল গাছ হলে কি অবস্থাটা হয় তা নুরুন্নাহার বানুর চরিত্রে ফুটে উঠেছে। আর দীলু, তাবারক, মালী, আবেদ ইত্যাদি চরিত্রগুলো গল্পের গাঁথুনি মজবুত করেছে।

    Download

    লিখেছেনঃ তারিক বাপ্পি

    বইঃ গাভী বিত্তান্ত [ Download PDF ]
    লেখকঃ
    আহমদ ছফা

    ইউটিউবে বইয়ের ফেরিওয়ালার বুক রিভিউ পেতে সাবস্ক্রাইব করুন

    আহমেদ ছফার অন্যান্য বইসমূহ

    Facebook Comments
    x
    error: লেখা নয়, লিঙ্কটি কপি করুন