Skip to content
Home » খোয়াবনামা বই রিভিউ PDF | আখতারুজ্জামান ইলিয়াস | Khoabnama PDF

খোয়াবনামা বই রিভিউ PDF | আখতারুজ্জামান ইলিয়াস | Khoabnama PDF

    খোয়াবনামা বই রিভিউ আখতারুজ্জামান ইলিয়াস pdf
    Redirect Ads

    বই : খোয়াবনামা
    লেখক: আখতারুজ্জামান ইলিয়াস

    খোয়াবনামা গ্রামীণ জীবনের এক অনবদ্য মহাকাব্য। বগুড়া অঞ্চলের ভাষাকে চমৎকারভাবে এই উপন্যাসে ব্যবহার করা হইছে। খোয়াবনামাতে প্রবাবলি ১৯৪৫/৪৬- ৪৮/৪৯ সময়কার ঘটনা বর্ণনা করা হইছে । উপন্যাসে লেখক কমিউনিটিরে নিয়া আগাইছে। তবে এই কমিউনিটির ভিতরেও কয়েকটা চরিত্ররে গুরুত্বপূর্ণভাবে ফুটায় তুলছেন। উপন্যাসে তমিজ এবং তমিজের বাপ দুইটা বিপরীত চরিত্র। তমিজ সক্রিয়; তমিজের বাপ নিষ্ক্রিয়। তমিজ অন্যের জমিতে মজুরি নিয়ে কামলা খাটে, অন্যের জমি বর্গা চাষ করে, স্বপ্ন দেখে একদিন নিজের জমিতেই চাষ করবে।

    Download

    অন্যদিকে তমিজের বাপ একটা রহস্যময় এবং বিচিত্র চরিত্র। সে ঘুমের ঘোরে রাতের বেলা হাইটা বেড়ায়, কাৎলাহার বিলের পাকুড়তলায় ঘাড়ের রগ যতটা পারে টানটান করে উপরের দিক তাকায়া মুনসিরে খুজে। মুনসি পাকুড়গাছে আসন নিয়ে রাতভর বিল শাসন করে।

    পুরা উপন্যাস জুড়েই গ্রামীণ মিথ এবং কল্পকাহিনীর ব্যবহার আছে। গ্রামীণ জীবন যাপনের মধ্যে ম্যাজিক রিয়েলিজমের সফল ব্যবহারও ইলিয়াসের আরেক কীর্তি।

    আরও পড়ুনঃ চিলেকোঠার সেপাই PDF রিভিউ আখতারুজ্জামান ইলিয়াস

    উপন্যাসের আরেকটা গুরুত্বপপূর্ণ চরিত্র হচ্ছে শরাফত মন্ডল। কাৎলাহার বিলের দুইপাশের গ্রাম গিরিরডাঙ্গা এবং নিজগিরিডাঙ্গা সহ আশপাশের অনেক গ্রামেই তার অনেক জমি, সে শুধু সুযোগ খোঁজে তার নিজের জমি বাড়ানোর। সে গ্রামের লোকরে জমি বর্গা দেয় এবং যতটা পারে ধান নিজের গোলায় পুরে। শরাফত মন্ডলের ছোটছেলে আব্দুল কাদের, যে কিনা মুসলিম লীগ করে এবং গ্রামের লোকরে সবসময় লীগ এবং ইসলামের মহিমা বুঝাতেই ব্যস্ত থাকে।

    Download

    আরো দুইটা গুরুত্বপূর্ণ চরিত্র হইলো চেরাগ আলী এবং মুনসী বয়তুল্লাহ শাহ, যারা জীবিত অবস্থায় না থাকলেও পুরা উপন্যাসেই জড়ায় থাকে। রো কিছু চরিত্র আছে যেমন চেরাগ অালীর কন্যা এবং তমিজের সৎ মা কুলসুম, বর্গাচাষী হুরমতুল্লাহ এবং তার মেয়ে ঘ্যাঘী ফুলজান, বৈকুন্ঠ, ইসমাইল হোসেন, কেরামত আলী, করিম মাঝি, গফুর কলু…..।

    খোয়াবনামা কোনো সরলরৈখিক ঘটনারে কেন্দ্র কইরা লেখা হয়নাই। এটা গ্রামীণ পটভূমিতে তেভাগা, মুসলিম লীগ বা দেশভাগের রাজনীতি নিয়া গল্প না। এটা সামন্ত সামজের শ্রেণী সংগ্রামের কাহিনীও না। ইলিয়াস কাহিনী লেখেন না। যারা উপন্যাসে কাহিনী খুঁইজা বেড়ান খোয়াবনামা তাদের জন্য না। লেখক এইখানে নির্দয়ভাবে এবং অকপটে একটা অঞ্চলের সমাজ সংস্কৃতি জীবন ও রাজনীতিরে ব্যবচ্ছেদ করছেন। খোয়াবানামা গ্রামীণ জীবনের এক জটিল উপাখ্যান।

    বইঃ খোয়াবনামা [ Download PDF ]
    লেখকঃ
    আখতারুজ্জামান ইলিয়াস

    ইউটিউবে বইয়ের ফেরিওয়ালার বুক রিভিউ পেতে সাবস্ক্রাইব করুন

    Download

    আখতারুজ্জামান ইলিয়াস রচনাসমগ্র PDF Download করুন

    Facebook Comments
    Tags:
    x
    error: লেখা নয়, লিঙ্কটি কপি করুন