Skip to content
Home » ক্রাইম এন্ড পানিশমেন্ট রিভিউ ফিওদর দস্তয়েভস্কি pdf | Crime and Punishment

ক্রাইম এন্ড পানিশমেন্ট রিভিউ ফিওদর দস্তয়েভস্কি pdf | Crime and Punishment

    ইতিহাসের সেরা বই
    Redirect Ads

    বইঃ ক্রাইম এন্ড পানিশমেন্ট (Crime and Punishment)
    লেখকঃ ফিওদর দস্তয়েভস্কি

    ভাষান্তরঃ জামাল উদ্দিন খাঁয়ের

    ক্রাইম এন্ড পানিশমেন্ট ফিওদর দস্তয়েভস্কি’র ইতিহাসের সেরা বই। মূলত সাইকোলজিক্যাল হলেও এর ধরন অনেকটা ডিটেক্টিভও। বিদ্যমান অভিশপ্ত সমাজব্যবস্থাকে স্বকল্পিত তত্ত্বানুযায়ী উদ্ধার করতে গিয়ে অভ্যন্তরীণ প্রচণ্ড ক্রোধের ছলে স্বহস্তে সংঘটিত করা দুটি খুনের পর নিজের মানসিক উৎপীড়ন ও আত্মকথনকে ক্রমান্বয়ে আত্মশুদ্ধির দিকে ধাবিত করাই ছিলো বইটির সারনির্যাস।

    Download

    আরও পড়ুনঃ নাইনটিন এইটি ফোর বাংলা অনুবাদ | ১৯৮৪ জর্জ অরওয়েল

    সেন্ট পিটার্সবার্গের একটি বিশ্ববিদ্যালয়ে আইন পড়ুয়া দারিদ্রপিষ্ট “রাসকলনিকভ” এর প্রধান চরিত্র। সমাজবিপ্লবের আগে রাশিয়ার অবস্থা ক্রমশ খারাপের দিকে যাচ্ছিলো। সাধারণ মানুষের জীবন ছিলো খুবই মানবেতর। পারিপার্শ্বিক অবস্থা যখন নিতান্তই দুর্বিষহ হয়ে ওঠে তখন রাসকলনিকভ নিজের মতো করে একটি থিওরি দাঁড় করায়। যা তাকে নেপোলিয়নের সমতুল্য এক মহানায়কের স্বীকৃতি দেয়, যে কিনা জাগতিক সকল আইনের ঊর্ধ্বে।

    মনের গহীনে দেদীপ্যমান ক্রোধের ক্রমবর্ধমান তাড়না থেকে শ খানেক মহৎকাজের দ্বার উন্মোচনের ঐকান্তিক ইচ্ছার বশে তার দৃষ্টিতে সমাজের ক্ষতিকর কীট পুঁজিপতি বৃদ্ধাকে খুন করে তার সঞ্চিত কিছু অর্থ ও গয়নাগাটি নিয়ে আত্মগোপন করে।

    কিন্তু এরপর অনাকাঙ্ক্ষিতভাবে বদলে যেতে থাকে তার সবকিছু; যে শ খানেক ভালো কাজের জন্য এত আয়োজন, হয়ে ওঠে না তার একটিও। যেখানে তার ইতিহাসের সিংহাসনে আসীন হওয়ার কথা, সেখানে সে নিজেকে আস্তাকুঁড়ে, নৈতিকতার ঊর্ধ্বে এক নিদারুণ মানবেতর অবস্থায় খুঁজে পায়। এমন দুর্যোগপূর্ণ সময়ে ‘সোনিয়া’ নামের এক নিপীড়িত, হতদরিদ্র পতিতা তার সামনে ন্যায়ের প্রতীক হয়ে মুক্তির পথ দেখিয়ে দেয়। একসময় সে আত্মসমর্পণ করে এবং বিচার শেষে সাইবেরিয়ায় নির্বাসিত জীবন কাটাতে শুরু করে। এদিকে, দন্ডপ্রাপ্ত সময় শেষে মুক্ত, সুস্থ-সুন্দর রাসকলনিকভের সাথে মিলনের আশায় অধীর আগ্রহে প্রহর গুণতে থাকে সোনিয়া…

    Download

    আরও পড়ুনঃ দ্য আলকেমিস্ট রিভিউ – পিডিএফ

    গল্পের কাহিনী একটি খুনকে কেন্দ্র করে আবর্তিত হলেও তৎকালীন রাশিয়ার সামাজিক অবস্থা তুলে ধরাই ছিলো লেখকের মূল উদ্দেশ্য।তিনি সুনিপুণভাবে তুলে ধরেছেন শ্রেণী বৈষম্যে জর্জরিত সেই সমাজব্যবস্থার কথা, যেখানে ক্ষুধা মানুষকে খুনি বানায়, অর্থাভাবে পতিতা হতে হয়, ভাইয়ের সুন্দর ভবিষ্যতের আশায় বোনকে হতে হয় দাসী। যৌবনকালে রাশিয়ার নিম্নবিত্ত ও গরিবদের দুরবস্থা দেখে ফিওদর গভীর বেদনা অনুভব করতেন।

    সোশ্যালিস্ট আন্দোলনে জড়িয়ে ক্ষমতাসীনদের রোষানলে পড়ে তাকে সাইবেরিয়ায় নির্বাস জীবন যাপন করতে হয়। নিজের জীবন থেকেই দস্তভয়েস্কি বুঝেছেন অপরাধ ও অপরাধীর মনস্তত্ত্ব, বুঝেছেন জীবনের লক্ষ্য, ভালোবাসার শক্তি, পেয়েছেন স্বাধীনতার প্রগাঢ় আনন্দ।
    নীতি-নৈতিকতার ঊর্ধ্বে জীবন কাউকে মহা নায়ক বানায় না, বরং নরকে ছুঁড়ে ফেলে। আর সে অবস্থা থেকে উত্তোরণ করার একমাত্র শক্তি আছে পারস্পরিক অনড় বিশ্বাস ও নিঃস্বার্থ ভালোবাসার..
    ক্রাইম এন্ড পানিশমেন্ট বইটিকে ইতিহাসের সেরা বই গুলোর মধ্যে একটি হিসেবে বিবেচনা করা হয়।

    লিখেছেনঃ Nurul Islam Sabbir

    Download

    বইঃ ক্রাইম এন্ড পানিশমেন্ট [ Download One ] [ Download Two]
    লেখকঃ
    ফিওদর দস্তয়েভস্কি

    ইউটিউবে বইয়ের ফেরিওয়ালার বুক রিভিউ পেতে সাবস্ক্রাইব করুন

    বিশ্ববিদ্যালয় জীবনে যে ৫০০ বই পড়া উচিত | ঢাকা বিশ্ববিদ্যালয় পরিবার

    Facebook Comments
    Tags:
    x
    error: লেখা নয়, লিঙ্কটি কপি করুন