Skip to content
Home » কবর নাটক PDF রিভিউ | মুনীর চৌধুরী | Kobor Natok Munir Chowdhury PDF

কবর নাটক PDF রিভিউ | মুনীর চৌধুরী | Kobor Natok Munir Chowdhury PDF

    কবর মুনীর চৌধুরী নাটক pdf Kobor Munier Chowdhury
    Redirect Ads

    বইয়ের নামঃ কবর
    লেখকঃ মুনীর চৌধুরী
    ধরণঃ নাটক
    প্রকাশকালঃ ১৯৬৬
    প্রকাশকঃ আহমদ পাবলিশিং
    মূল্যঃ ৯০/-

    আবু নয়ীম মোহাম্মদ মুনীর চৌধুরী ছিলেন একজন বাংলাদেশি শিক্ষাবিদ, নাট্যকার, সাহিত্য সমালোচক, ভাষাবিজ্ঞানী, বাগ্মী এবং বুদ্ধিজীবী। ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে পাকিস্তানি সামরিক বাহিনী কর্তৃক বর্বরোচিত বাংলাদেশি বুদ্ধিজীবী হত্যাকাণ্ডের অন্যতম শিকার তিনি।

    Download

    ভাষা আন্দোলনের প্রথম নাটক মুনীর চৌধুরী রচিত কবর। ভাষা আন্দোলনে জড়িত থাকার অপরাধে ’৫২ সালে জেলে আটক ছিলেন রণেশ দাশগুপ্ত, মুনীর চৌধুরীসহ অনেক লেখক, সাংবাদিক।

    রণেশ দাশগুপ্ত অন্য সেলে আটক মুনীর চৌধুরীকে ভাষা আন্দোলনের ওপর একটি নাটক লিখে দেওয়ার অনুরোধ করে চিরকুট পাঠান। শহীদ দিবসে রাজবন্দিরাই নাটকটি মঞ্চায়ন করবেন, জেলে মঞ্চসজ্জা ও আলোর ব্যবস্থা করা যাবে না। তাই মুনীর চৌধুরীকে বলা হয়, নাটকটি এমনভাবে লিখতে হবে, যাতে খুব সহজে কারাগারেই এটি অভিনয় করা যায়।

    উনার অনুরোধ রাখতেই মুনীর চৌধুরী লিখেন বাংলা সাহিত্যের ইতিহাসে অন্যতম এক কালজয়ী নাটক “কবর”। ১৯৫৩ সালের ১৭ জানুয়ারি নাটকটি লিখে শেষ করেন। ওই বছরের ২১ ফেব্রুয়ারি, রাত ১০টায় কারাকক্ষগুলোর বাতি নিভিয়ে দেওয়ার পর হ্যারিকেনের আলো-আঁধারিতে মঞ্চস্থ হয় কবর। অভিনয়ে অংশ নেন বন্দি নলিনী দাস, অজয় রায় প্রমুখ।

    আরও পড়ুনঃ চিঠি মুনীর চৌধুরী নাটক PDF রিভিউ

    Download

    ভাষা আন্দোলনে শহীদ হোন অগণিত অনেক মানুষ। তার মাঝে অল্প কয়েকজনের পরিচয়ই আমরা জানতে পারি। বাকি সবার লাশ গুম করে দেয় পাকিস্তান সরকার রাতের আঁধারে। লাশ গুমের এই ঘৃণ্য রাজনীতিকে উপজীব্য করেই লেখা হয় এই নাটক।

    কবর নাটকটির কেন্দ্রীয় চরিত্র মাত্র তিনটি। কিন্তু এই তিনজনের অসাধারণ কথপোকথনের মাধ্যমে নাটকটি পায় অনন্য মর্যাদা। নাটকের কেন্দ্রীয় চরিত্র তিনটি হলঃ নেতা, ইন্সপেক্টর হাফিজ এবং মুর্দা ফকির।

    নেতা চরিত্রটি আগাগোড়া একজন অসৎ মানুষ, যিনি ক্ষমতার লোভে অন্ধ। তার কাছে ভাষা আন্দোলনকারীরা অবাধ্য আর তাদের এই অবাধ্যতার শাস্তিস্বরূপই গুলি বর্ষণ করা হয়েছে তাদের উপর। মূলত এরকম স্বার্থপর নেতাদের জন্যেই আমরা পাকিস্তানিদের শোষণের জালে জড়িয়ে ছিলাম।

    ইন্সপেক্টর হাফিজ একজন চাটুকার পুলিশ কর্মকর্তা, যার দিন যায় নেতার চামচামি করতে করতে। ইন্সপেক্টর হাফিজ এবং নেতা মিলে পরিকল্পনা করে রাত পোহাবার আগেই ভাষা শহীদদের লাশ গুম করার। আলাদা আলাদা কবর খুঁড়তে অনেক সময় লাগবে বলে তারা ঠিক করে একটি বড় কবর খুঁড়ে সব লাশ একসাথে মাটিচাপা দিয়ে দিবে।

    Download

    পুরো নাটকটিকে অন্য মাত্রায় নিয়ে যায় “মুর্দা ফকির” চরিত্রটি। তেতাল্লিশের দুর্ভিক্ষে নিজের চোখের সামনে না খেতে পেয়ে পরিবারের সবাইকে মারা যেতে দেখে সে। মানুষগুলোকে কবর দিতেও পারেনি সে। সেই থেকে মানসিক ভারসাম্য হারিয়ে গোরস্থানের স্থায়ী বাসিন্দা হয়ে যায় সে।

    পর্দায় আসার পর থেকেই সে বিভিন্ন ধরনের কথা বলতে থাকে যে আপাতদৃষ্টিতে পাগলের প্রলাপ মনে হলেও ভালো করে বিবেচনা করলে তার কথার গূঢ় মাহাত্ম্য বুঝা যায়। তার মতে, ভাষা শহীদদের মৃত্যু হয়নি। তারা কবরে থাকবেনা, উঠে আসবে, তারা আবার ফিরে আসবে।

    সত্যিই তো ভাষা শহীদদের মৃত্যু হয়নি। তারা ইতিহাসের পাতায় এখনো অমর হয়ে আছেন। যতদিন বাংলাদেশ থাকবে, ততদিন থাকবে তাদের অস্তিত্ব।
    মুর্দা ফকির এক কবরে ভাষা শহীদদের লাশ দাফন করার প্রতিবাদ জানায়। তাকে নিয়ে হিমসিম খায় নেতা এবং হাফিজ।

    আরও পড়ুনঃ নীল দর্পণ বই রিভিউ দীনবন্ধু মিত্র PDF

    Download

    নাটকটিতে বিভিন্ন ভাষা শহীদকে ছায়ামূর্তি হিসেবে উপস্থাপন করা হয়। এই ছায়ামূর্তি রূপে তাদের জীবনযাপন এবং তাদের উপর হওয়া অত্যাচারের বিভিন্ন দিক তুলে ধরেন লেখক।
    “কবর” এমন একটি নাটক যেটা বারবার পড়তে ইচ্ছে করবে। তবুও মন ভরবে না। ঐ সময়ে দাঁড়িয়ে পাকিস্তানি শাসকগোষ্ঠীর দিকে সরাসরি আঙ্গুল তুলে এমন একটি নাটক লেখা সত্যিই সাহসিকতার নিদর্শন। তাই “কবর” নাটকটি পূর্ব বাংলার প্রথম প্রতিবাদী নাটক।

    লিখেছেনঃ Nabanita Datta Tithi

    বইঃ কবর [ Download PDF ]
    লেখকঃ
    মুনীর চৌধুরী

    ইউটিউবে বইয়ের ফেরিওয়ালার বুক রিভিউ পেতে সাবস্ক্রাইব করুন

    মুনীর চৌধুরী রচনাসমগ্র PDF Download করুন

    Facebook Comments
    Tags:
    x
    error: লেখা নয়, লিঙ্কটি কপি করুন