Skip to content
Home » ইডিপাস নাটক সৈয়দ আলী আহসান PDF রিভিউ | Oedipus Bangla Summary

ইডিপাস নাটক সৈয়দ আলী আহসান PDF রিভিউ | Oedipus Bangla Summary

    ইডিপাস নাটক সফোক্লিস সৈয়দ আলী আহসান pdf download
    Redirect Ads

    বইয়ের নাম: ইডিপাস
    ধরন: গ্রীক ট্র্যাজেডি (নাটক)
    মূল রচয়িতা : সফোক্লিস
    অনুবাদ : সৈয়দ আলী আহসান
    প্রকাশনী : আহমদ পাবলিশিং হাউস
    মূল্য : ১০০ টাকা

    গ্রিক সাহিত্যের শ্রেষ্ঠ ট্রাজেডি নাটকের তালিকায় “ইডিপাস, দ্য কিং” অবশ্যই সবার শীর্ষে থাকবে। রাজা ইডিপাসের কৃতকর্ম এবং সেই কৃতকর্মের করুণ পরিণতি, যা ছিল দেবতাদের প্রণীত বিধান, হচ্ছে নাটকের প্লট।

    Download

    উল্লেখযোগ্য চরিত্র

    ইডিপাস (থিবির রাজা), জোকাস্টা / ইয়োকাস্তা (থিবির রাণী)), ক্রিয়ন (জোকাস্টার ভাই), লেয়াস (থিবির প্রয়াত রাজা) টিরেসিয়াস (অন্ধ জ্যোতিষী), যাজক, ইসমিনি (ইডিপাসের মেয়ে), আন্তিগোনি (ইডিপাসের মেয়ে) পলিবাস, মেরোপি, করিন্থীয় দূত, থিবির মেষপালক, প্রতিহারী, রাজার পরিচারকবৃন্দ, রাণীর পরিচারকবৃন্দ, থিবির নাগরিকদের কোরাস।

    কাহিনী

    প্রায় আড়াই হাজার বছর আগে রচিত ইডিপাস কে বলা হয় বিশ্বের সর্বশ্রেষ্ঠ ট্র্যাজেডির একটি। কিন্তু কেন? নাটকের মূল যেহেতু সংলাপ, তাই কাহিনীর কিছুটা বর্ণনা করলেও আশা করি নতুন পাঠকের নাটকটি পাঠের অনুভূতি কিছুমাত্র ম্লান হবে না।

    এবার মূল নাটকে আসি। নাটকের নামকরণ করা হয়েছে মূল চরিত্র ইডিপাসের নামানুসারে। থিবীর রাজা লেয়াস ও ইয়োকাস্তার পুত্রসন্তান ইডিপাসের জন্মের পর নামকরণের আগেই দৈববাণীর মাধ্যমে জানা গেলো এ সন্তান বড় হয়ে পিতাকে হত্যা করবে, মাতাকে বিয়ে করবে ও সন্তান জন্ম দিবে। এমন ভয়াবহ ও বিতর্কিত পরিণতি থেকে বাঁচতে (শিশুটির দুই পা ফুটো করে গ্রন্থিবিদ্ধ করে – এজন্যই নাম ইডিপাস) পাহাড়ে ফেলে দেয়ার জন্য মেষপালককে দেয়া হলো।

    আরও পড়ুনঃ কিত্তনখোলা নাটক PDF রিভিউ | সেলিম আল দীন

    Download

    মেষপালক দয়া করে শিশুটিকে করিন্থের এক মেষপালককে দিয়ে দেয় লালন-পালন করার জন্য, সেই মেষপালক বাচ্চাটিকে করিন্থের নিঃসন্তান রাজার হাতে তুলে দেয়। করিন্থের রাজপুত্র হিসেবে ইডিপাস বেড়ে ওঠে। যুবক হওয়ার পর দেবতা অ্যাপোলোর সেই দৈববাণী শুনতে পায় ইডিপাস – সে পিতার হত্যাকারী হবে, মাকে বিয়ে করে সন্তান জন্ম দিবে। ইডিপাস তখনো ভাবে করিন্থে যে রাজার ঘরে বড় হয়েছে সে ই তার আসল পিতা, তাই সে দৈববাণীর পরিণতি এড়াতে রাজ্য ছেড়ে চলে যায়। কিন্তু নিয়তি যে অপ্রতিরোধ্য! এরপর কি ঘটে সেটা নিয়েই মূলত: নাটকটি।

    নিয়তির এই বিতর্কিত ও ভয়াবহ পরিণতি এড়াতে কি প্রাণপণ চেষ্টাই না করেছে থিবীর রাজা এমনকি স্বয়ং ইডিপাসও। কিন্তু তবুও এই ভয়াবহ ও বিতর্কিত কাজ ঘটেছে, এর জন্য কি ইডিপাসকে দায়ী করা যায়? এর ফলে তার সন্তানেরা যে চিরকাল অপমানিত হবে সমাজে, সে দায়ই বা কার? এমন প্রশ্নই হয়তো পাঠকের মনে জাগবে নাটকটির করুণ সমাপ্তি পড়ার পরে।

    পাঠ প্রতিক্রিয়া

    গ্রিক সভ্যতার কাহিনী নিয়ে রচিত ইডিপাসের নাম এলেই চোখের সামনে ভেসে উঠে অপরিসীম হতাশা ও অসহায়ত্ব। কারণ জীবনের এক মর্মান্তিক ইতিবৃত্ত নিয়ে রচিত ইডিপাস। সন্তানের জন্ম যে কোনো পিতা-মাতার জন্যই পরম আনন্দের। তবে রাজার জন্য তা আনন্দের ছিল না।রক্তের সম্পর্কের কেউ অবৈধভাবে বিবাহবন্ধনে আবদ্ধ হলে সম্পর্ক জটিল ধাঁধায় রূপান্তরিত হয়। সেইসাথে জন্ম নেয় ঘোরতর পাপ। যার প্রায়শ্চিত্ত করতে হয় আমৃত্যু।

    লিখেছেনঃ Rayan Ahamed Rakib

    Download

    বইঃ ইডিপাস [ Download PDF ]
    লেখকঃ
    সৈয়দ আলী আহসান

    ইউটিউবে বইয়ের ফেরিওয়ালার বুক রিভিউ পেতে সাবস্ক্রাইব করুন

    জনপ্রিয় ও সেরা কিছু অনুবাদ বই রিভিউ PDF ডাউনলোড

    Facebook Comments
    Tags:
    x
    error: লেখা নয়, লিঙ্কটি কপি করুন