Skip to content
Home » হাসান আজিজুল হক ছোটগল্প PDF রিভিউ | Hasan Azizul Haque short story

হাসান আজিজুল হক ছোটগল্প PDF রিভিউ | Hasan Azizul Haque short story

    হাসান আজিজুল হক ছোটগল্প pdf
    Redirect Ads

    বই:- ছোটগল্প সমগ্র
    লেখক:- হাসান আজিজুল হক
    মূল্য:- ২৭৫ টাকা।
    পৃষ্ঠ:- ২৪০।
    প্রকাশনী:- ইত্যাদি গ্রন্থ প্রকাশ।

    প্রফেসর হাসান আজিজুল হক ১৯৩৯ সালে ভারতের বর্ধমান জেলার যব গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৫৮ সালে রাজশাহী কলেজ থেকে দর্শনে স্নাতক এবং ১৯৬০ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স ডিগ্রি লাগ করেন। তিনি ১৯৭৩ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে দর্শন বিভাগের শিক্ষক হিসেবে যোগ দেন এবং ২০০৪ সালে প্রফেসর হিসেবে অবসরগ্রহণ করেন। রাজশাহী বিশ্ববিদ্যালয়ে যোগ দেবার পূর্বে ১৯৬০ সাল থেকে তিনি কয়েকটি কলেজে শিক্ষকতা করতেন। তিনি ২০০৯ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘বঙ্গবন্ধু চেয়ার’ হিসেবে যোগদান করেন।

    Download

    প্রফেসর হাসান আজিজুল হক তাঁর অসাধারণ সাহিত্যকর্মের স্বীকৃতিস্বরূপ দেশ-বিদেশ থেকে অসংখ্য পুরস্কার ও সম্মাননা লাভ করেছেন। তিনি ১৯৭০ খ্রিষ্টাব্দে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার, ১৯৯৯ সালে একুশে পদক ও ২০১৯ সালে স্বাধীনতা পুরস্কার লাভ করেন। এর পাশাপাশি তিনি লেখক শিবির পুরস্কার, অলক্ত সাহিত্য পুরস্কার, আলাওল সাহিত্য পুরস্কার, অগ্রণী ব্যাংক সাহিত্য পুরস্কার, ফিলিপস সাহিত্য পুরস্কারসহ অসংখ্য পুরস্কার-সম্মাননা অর্জন করেন। সাহিত্যচর্চার স্বীকৃতি স্বরূপ তিনি ২০১৮ সালে “সাহিত্যরত্ন” উপাধি লাভ করেন। ২০১২ সালে ভারতের আসাম বিশ্ববিদ্যালয় এবং ২০১৮ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয় তাঁকে সন্মানসূচক ডি-লিট ডিগ্রিতে ভূষিত করে।

    তাঁর রচিত জনপ্রিয় গল্পগ্রন্থের মধ্যে রয়েছে সমুদ্রের স্বপ্ন শীতের অরণ্য, আত্মজা ও একটি করবী গাছ, জীবন ঘষে আগুন, নামহীন গোত্রহীন, পাতালে হাসপাতালে, আমরা অপেক্ষা করছি, রোদে যাবো, রাঢ়বঙ্গের গল্প ইত্যাদি। আগুনপাখি ও শামুক যথাক্রমে তাঁর রচিত প্রথম ও শেষ উপন্যাস। তাঁর লেখা গল্পসমূহ হিন্দি, উর্দু, রাশিয়ান ও জাপানিজ ইত্যাদি ভাষায় অনূদিত হয়েছে।

    জনপ্রিয় ও সেরা কিছু বই PDF রিভিউ | যে বই গুলো সবার পড়া দরকার

    রিভিউ

    বইটা বাংলা সাহিত্যের বিখ্যাত লেখক ‘হাসান আজিজুল হক’ রচিত একটি গল্প সংকলন। হাসান আজিজুল হক গল্প এবং উপন্যাস উভয় রচনাতেই সিদ্ধহস্ত। এই বইটি লেখকের রচিত বিভিন্ন গল্পগ্রন্থ থেকে কিছু নির্বাচিত গল্পের সমন্বয়ে সংকলন করা হয়েছে।

    Download

    হাসান আজিজুল হক ছোটগল্প সংকলনটিতে যে যে গল্পগুলো সংকলিত হয়েছে সেগুলো হলো— শকুন, আত্মজা ও একটি করবী গাছ, আমৃত্যু আজীবন, শোণিত সেতু, খাঁচা, জীবন ঘষে আগুন, সম্মেলন এবং বিধবাদের কথ।

    উক্ত গল্প সংকলনটিতে যেসব গল্প রয়েছে তাতে লেখক শ্রেণীসংগ্রাম, ১৯৪৭ এর দেশ ভাগ, মানুষের নিয়তি এবং অশুভ শক্তির বিরুদ্ধ যুদ্ধ ইত্যাদি তুলে ধরেছেন নানান প্রতিকী রূপে। সবগুলো গল্প সম্পর্কে না বলে শুধু একটি গল্পের সারাংশ তুলে ধরছি। পাঠকরা আশা করছি নিচের দেয়া পিডিএফ থেকে পুরোটা পড়ে নিবেন।

    আরও পড়ুনঃ নিখোঁজ নন, গুলিতে নিহত হয়েছিলেন জহির রায়হান

    আত্বজা ও একটি করবী গাছ

    দেশভাগের পর এক অসুস্থ বুড়ো মানুষ ও তার পরিবারের করুণ পরিণতি ফুটে উঠেছে ‘আত্বজা ও একটি করবী গাছ’ গল্পে। দেশবিভাগ এর কারণে কেশোবুড়োকে তার সহায় সম্বল হারিয়ে নিজ দেশ ছাড়তে হয়। অন্য দেশে এসে সে অভাবগ্রস্ত হয়ে পড়ে, শারীরিকভাবেও ভেঙ্গে পড়ে। তখন তাকে বাধ্য হয়ে নিজ আত্বজা (মেয়ে) কে এলাকার বখাটে ইনাম, ফেকু ও সুহাসের হাতে টাকার বিনিময়ে তুলে দিয়ে সে টাকায় সংসার চালাতে হতো।
    [ধারণা করা হয়, দেশ বিভাগের পর দেশান্তরিত হয়ে অনেক পরিবার এমন করুণ পরিস্থিতির সম্মুখীন হয়েছিল। সে অভিজ্ঞতা থেকেই হাসান আজিজুল হক এই গল্পটি রচনা করেন।]

    Download

    আরও পড়ুনঃ বনফুলের গল্প সমগ্র PDF রিভিউ | বলাইচাঁদ মুখোপাধ্যায়

    গল্পগুলোতে গ্রামবাংলার সাধারণ মানুষের সংগ্রামের যে বিবরণ পাওয়া যায় তা বিস্তারিত জানতে পড়ে ফেলুন ‘হাসান আজিজুল হক’ এর এই গল্প সংকলনটি।

    লিখেছেনঃ Taiyaub Sovon

    বইঃ ছোটগল্প সমগ্র [ Download PDF ]
    লেখকঃ হাসান আজিজুল হক

    Download

    হাসান আজিজুল হকের অন্যান্য রচনা সমগ্র PDF Download করুন

    • সক্রেটিস – হাসান আজিজুল হক [ Download ]
    • রেপ – হাসান আজিজুল হক [ Download ]
    • সাবিত্রী উপাখ্যান – হাসান আজিজুল হক [ Download ]
    • এই পুরাতন আখরগুলি – হাসান আজিজুল হক [ Download ]
    • চালচিত্রের খুঁটিনাটি – হাসান আজিজুল হক [ Download ]
    • বঙ্গ বাংলা বাংলাদেশ – হাসান আজিজুল হক [ Download ]
    • আত্মস্মৃতি – হাসান আজিজুল হক [ Download ]
    • আগুনপাখি – হাসান আজিজুল হক [ Download ]

    বিশ্ববিদ্যালয় জীবনে যে ৫০০ বই পড়া উচিত | ঢাকা বিশ্ববিদ্যালয় পরিবার

    Facebook Comments
    Tags:
    x
    error: লেখা নয়, লিঙ্কটি কপি করুন