হাজারদুয়ারী বুদ্ধদেব গুহ PDF রিভিউ | Hazarduari Buddhadeb Guha

হাজারদুয়ারী বুদ্ধদেব গুহ pdf

বইয়ের নাম : হাজারদুয়ারী
লেখক : বুদ্ধদেব গুহ।
পৃষ্ঠা সংখ্যা : ১৭৩।
পারসোনাল রেটিং : ৮/১০।

আমার আপু আমাকে বলেছিলেন, “হাজারদুয়ারী” আমার জীবনে পড়া সেরা বইগুলার মধ্যে একটা। বুদ্ধদেব গুহের কোয়েলের কাছে, মাধুকরী, একটু উষ্ণতার জন্য, বাবলী এগুলা পড়ে তার বিশাল ফ্যানগার্ল অনেক আগেই ছিলাম। এখন পড়ে ফেললাম হাজারদুয়ারী, ভাবলাম একটা রিভিউ লিখি। কারন বইটা ভীষন আন্ডাররেটেড। এইটা সম্পর্কে জানা উচিত সবার।

কাহিনী সংক্ষেপ:

গোপেন ব্যানার্জী নামের এক বনেদী বাড়ির সাধারন ইঞ্জিনিয়ার কলকাতা থেকে ট্রান্সফার হয়ে আসে হুরহুরলাগড় নামের এক প্রাচীনপন্থী পাহাড়ে ঘেরা এবং অদ্ভুত জায়গায়।তার সঙ্গে আসে তার স্ত্রী শ্রী। গোপেন যেই ফ্যাক্টরিতে কাজ করে, সেই ফ্যাক্টরির ম্যানেজিং ডাইরেক্টর সুমন সেন। হুরহুরলাগড় তথা পুরা ভারতবর্ষেই একজন রোল মডেল এবং সর্বেসর্বা। যাকে সবাই চেনেন এবং ভারতবর্ষের একজন সেরা সৎ মানুষ হিসেবে মানেন এবং মনে করেন তিনিই পারবেন ভারতের কারখানার ভাগ্য ফেরাতে। প্রচন্ড বন্ধুসুলভ সেই সুমন সেনকে চাকরীর প্রথম দিনেই ভীষন পছন্দ করে ফেলেন গোপেন ব্যানার্জী।

ধীরে ধীরে জানতে পারেন সুমন সেন কোনোদিন বিয়ে করেননি। বিদেশে পড়াশুনাকালীন কলকাতায় বসবাসর‍্ত তার প্রেমিকার বিয়ে হয়ে যাওয়ার পরে তিনি আর বিয়ে থা করেন নি।
গোপেনের স্ত্রী শ্রী ভারী শিক্ষিত মেয়ে। কিন্তু নারী হয়ে স্বামীর পাত্রের আকার ধারন করে এক প্রকার ঘরনিই হয়ে আছেন। উপন্যাসের এক পর্যায়ে তিনি জানতে পারেন যে দীর্ঘ বছর আগে “সুমু” নামের তার যেই প্রেমিকটিকে ছেড়ে তিনি গোপেন ব্যানার্জীকে বিয়ে করেছিলেন, সেই সুমুই আজকের সুমন সেন। এইটা জানার পর থেলে শ্রী ভেতরে ভেতরে প্রতিটা মূহুর্ত শেষ হচ্ছেন যে কিভাবে সুমন সেনের সামনে গিয়ে দাঁড়াবেন। বাকিটা জানতে হলে পড়তে হবে উপন্যাস।

আরও পড়ুনঃ অভিলাষ বুদ্ধদেব গুহ PDF রিভিউ

হাজারদুয়ারী বইতে আরেকটা খুব ইন্টারেস্টিং ক্যারেকটার আছে। তার নাম “দীপা”। বইয়ের ভাগ্য নির্ধারনে এই মেয়েটির একটা চমৎকার এবং উল্লেখযোগ্য অবদান আছে। কিন্তু তাকে নিয়ে বলবোনা। যারা পড়বেন তারা খুঁজে নিবেন। এছাড়া ভরত, কালুসহ আরো এক ডজন চরিত্র দেখতে পাবেন বইটিতে।

সর্বোপরি বলতে পারি, বই আমার আবেগের জায়গা। একটা জায়গায় এসে আমি হুট করে কান্না করে দিছিলাম। ভীষন কান্না পাচ্ছিলো। বুদ্ধদেব গুহের বই পড়ে একটা অন্যরকম আরাম কারন তার বইতে ভীষন সুন্দর প্রকৃতির বর্ণনা থাকে। এইটিও তার ব্যতিক্রম নয়।

আরও পড়ুনঃ সবিনয় নিবেদন PDF রিভিউ বুদ্ধদেব গুহ

দিপার একটা দারুণ উক্তি আছে বইতে,

“বিয়ের বাউন্ডারি ওয়াল সম্প্রতি আবিস্কার করেছি। খুবই হালকা-পলকা। ভুড়োশেয়াল বা তস্করের যখন তখন ঢুকে পড়াটা আদৌ বিচিত্র নয়। তাই সুদুর ভবিষ্যতে বিয়ের কথা আদৌ ভাবছি না”।

লিখেছেনঃ Faria Hossain

বইঃ হাজারদুয়ারী [ Download PDF ] | [ অনলাইনে পড়ুন ]
লেখকঃ বুদ্ধদেব গুহ

ইউটিউবে বইয়ের ফেরিওয়ালার বুক রিভিউ পেতে সাবস্ক্রাইব করুন

বুদ্ধদেব গুহ রচনা সমগ্র পিডিএফ ডাউনলোড করুন

Facebook Comments

Leave a Reply