সবিনয় নিবেদন PDF রিভিউ বুদ্ধদেব গুহ | Sobinoy Nibedon Book PDF

সবিনয় নিবেদন pdf

বইঃ সবিনয় নিবেদন
লেখকঃ বুদ্ধদেব গুহ

বই যে কখনও এত মিষ্টি হয়, এই বইটা না পড়লে জানা হতো না। কী ভীষণ মিষ্টি একটা বই!
পুরো একটা উপন্যাস জুড়ে শুধু চিঠি আর চিঠি। চিঠি দিয়েই যে গল্পের শুরু! চিঠিতেই যে গল্পটার পরিণতি। চিঠির মত মিষ্টি একটি মাধ্যমে যে গল্পের আত্মোপ্রকাশ, সে গল্পটা মিষ্টি না হয়ে পারে?

কোন এক প্রায়ান্ধকার মুহূর্তে বিপদসংঙ্কুল এক অবস্থা থেকে উদ্ধার কর্মের দৈব ঘটনার দ্বারাই রাজর্ষির সাক্ষাত মিলেছিলো ঋতির। তারপর যোগাযোগ এর সূত্রপাত ঘটলো ধন্যবাদ জ্ঞাপনের খাতিরে পত্র পাঠানোর মধ্য দিয়ে। ফিরতি চিঠি দিলো রাজর্ষি৷ শুরু হলো পত্র বিনিময়, শুরু হলো সবিনয় নিবেদন এর গল্প।

শুধুমাত্র পত্রের মাধ্যমেই দুইজন মানুষ একে অন্যের কাছে নিজেদের আস্তে-ধীরে উজাড় করে মেলে ধরলো, উন্মোচিত হলো পরস্পরের কাছে, গড়ে উঠলো অদৃশ্য এক সম্পর্ক৷ আর সাথে সাথে পাঠকের কাছেও এসব পত্র পাঠের দ্বারাই পরিষ্কার হতে থাকলো এক একটি চরিত্র, ধীরেধীরে তা পূর্ণাঙ্গ কাহিনীতে রূপ নিলো।

আরও পড়ুনঃ অভিলাষ বুদ্ধদেব গুহ PDF রিভিউ

এই অসামান্য পত্রোপন্যাসটি এক অজানা আবেশে মন ছুঁয়ে দেয়। এক একটি চিঠি এত বেশি আকর্ষণীয় যে মুগ্ধ হয়ে পড়ছিলাম। এত স্বচ্ছ অনুভূতির, এত গভীর চিন্তাধারার ছবি ফুটে আছে প্রতিটি চিঠিতে। পড়ার সময় মনে হয় না যে কোন গল্প পড়ছি। বরং নিজের কাছের কারোর চিঠি পড়তে গেলে যে রোমাঞ্চ কাজ করে তেমনই লাগছিলো।

একটিবার ভাবুন তো, দু’জন মানুষ মুখোমুখি বসে গল্প করছেন না। বরং দু’জন দুই প্রান্তে বসে চিঠিতে পড়ছেন পরস্পরের গল্প, অপর মানুষটাকে জানছেন, মুখে মৃদু হাসি৷ কী স্নিগ্ধ এক অনুভূতি।

কিন্তু এইযে এই আধুনিক যুগের মানুষ আমরা৷ আমাদের অবস্থাটা এখন কেমন? হাতের মুঠোয় যোগাযোগ, আর তাই অনুভূতিও মুঠোভরা। হৃদয় ভরা নয়।

আরও পড়ুনঃ কাজল তারাদাস বন্দ্যোপাধ্যায় PDF রিভিউ

প্রতিক্রিয়াঃ

বুদ্ধদেব গুহের লেখা আমাকে যে এত টানে তার অন্যতম এক কারণ তার বই পড়তে গেলে প্রকৃতির সান্নিধ্যে পৌঁছনো যায় ঘরে বসেই, বই হাতে নিয়েই আপনি চলে যাবেন গভীর কোন অরণ্যে, পাহাড়ে, নদীতে, জলপ্রপাতে। দেখতে পাবেন প্রকৃতির নানা রূপের ঘনঘটা।
নানান আকার, রঙের ও ধরনের পাখি, পশুর বর্ণনা।

এইযে গুহ এর বইয়ে প্রকৃতির এই উপস্থিতি এটার এক আলাদা সম্মোহন আছে৷ আমার তখন বনে ছুটে যেতে মন চায়, প্রকৃতির কাছে পালাতে ইচ্ছে করে। ভীষণভাবে।

গুহের লেখনী ভালো লাগার আরেকটি শক্তিশালী কারণ মানব মনের অন্তর্দ্বন্দ্বকে তিনি এত খোলাখুলিভাবে প্রকাশ করেন উপন্যাসের চরিত্রগুলোর মাঝে, যা অনেকাংশে নিজের সাথে মিলে যায়।
যে কারণে ” মাধুকরী ” আমার প্রিয় একটি বই।

সবিনয় নিবেদন পড়ে দুটি ব্যাপারে মন ভরপুর হয়ে গেছে। সেইসাথে পুরনো চাপাপড়া স্বপ্নও মাথাচাড়া দিয়ে উঠেছে৷ এক পত্র লিখন, দুই অরণ্য।

আরও পড়ুনঃ আরণ্যক উপন্যাস PDF রিভিউ – বিভূতিভূষণ

ফরেস্ট অফিসার বা তেমন কিছু একটা হওয়ার উপায় কী বলুন তো?
আর এমন পত্রোপন্যাস এর খোঁজ জানলে অবশ্যই জানাতে ভুলবেন না। পড়বো সাগ্রহে।

লিখেছেনঃ Noboni Ahmed

বইঃ সবিনয় নিবেদন [ Download PDF ]
লেখকঃ বুদ্ধদেব গুহ

ইউটিউবে বইয়ের ফেরিওয়ালার বুক রিভিউ পেতে সাবস্ক্রাইব করুন

বুদ্ধদেব গুহ রচনা সমগ্র পিডিএফ ডাউনলোড করুন

Facebook Comments

Leave a Reply