Skip to content
Home » আদর্শ হিন্দু হোটেল উপন্যাস PDF রিভিউ | Adarsha Hindu Hotel Book PDF

আদর্শ হিন্দু হোটেল উপন্যাস PDF রিভিউ | Adarsha Hindu Hotel Book PDF

    আদর্শ হিন্দু হোটেল
    Redirect Ads

    বইঃ আদর্শ হিন্দু হোটেল
    লেখকঃ বিভূতিভূষণ বন্দোপাধ্যায়

    বিভূতিভূষণের বেশিরভাগ উপন্যাস গ্রামবাংলাকে ঘিরে সহজ সাধারণ জীবনের উপাখ্যান। ‘আদর্শ হিন্দু হোটেল’ বইটি শহর কেন্দ্রিক- রাণাঘাটের মতো ব্যস্ত এক জায়গার হোটেল নিয়ে। বইটির নায়ক হচ্ছে হাজারি ঠাকুর নামে এক স্বাপ্নিক বামুন ঠাকুর। তিনি হিন্দু হোটেল নামের একটি হোটেলের রসুইয়ে বামুন। তার হাতের রান্নার গুণ অসাধারণ।

    Download

    হাজারি ঠাকুরের জীবনে একটাই লক্ষ্য যা তাকে ছেচল্লিশ বছর বয়সেও প্রতিনিয়ত চাঙ্গা রাখে। সেটা হচ্ছে সে নিজের একটা হোটেল খুলবে, সেখানে সে নিজের নিপুণ হাতে রাঁধবে, ক্যাশিয়ারে বসবে, সেখানে লোক ঠকানো চলবেনা, ক্রেতাদের জন্য থাকবে বিশ্রাম ব্যবস্থা। খুব সাদামাটা স্বপ্ন তাইনা? কিন্তু লেখক তার হাতে অসাধারণভাবে ফুটিয়ে তুলেছেন হাজারি ঠাকুরের মনের এক একটা দিক।

    আরও পড়ুনঃ ইন্দুবালা ভাতের হোটেল পিডিএফ রিভিউ

    রোজ হোটেলের ক্লান্তিহীন কাজের পরে চূর্ণী নদীর ঘাটে বামুনঠাকুর কল্পনায় কত কি দেখতেন তার হোটেল নিয়ে। যেমন আমরা আমাদের স্বপ্ন নিয়ে দেখি- হবে কিনা তা তো জানিনা তবুও তো ভাবতে ভালো লাগে! হাজারি ঠাকুরের ও সেই রকম। নেপালি মাংসের ঝোল, ঘিয়ে ভাজা লুচি, নিরামিষ রান্না এগুলো পড়তে পড়তে পেটের ভেতর ইঁদুর-বিড়াল লড়াই চলতো। হাজারির মনের সরলতা, মানুষের প্রতি অকৃত্রিম ভালোবাসা, সততা, পরিবারের প্রতি দায়িত্বশীলতা সব কিছুই মনে একটা শান্তির আবেশ তৈরি করে।

    গল্পটিতে সাসপেন্স ও যথেষ্ট ছিলো। চুরির অপবাদ, পদ্ম ঝিয়ের অত্যাচার, হোটেল খুলতে টাকার জোগাড় তার উপর সারাক্ষণ চিন্তা হাজারির মতো সরল মানুষেরা কি টিকে থাকতে পারে যখন চারপাশে যত অনিয়ম,মিথ্যা আর ষড়যন্ত্রের খেলা।

    Download

    আরও পড়ুনঃ পথের পাঁচালী উপন্যাস PDF রিভিউ – বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়

    উপন্যাসে যেমন থাকে ভাঙাগড়া আর স্বপ্নভঙ্গের খেলা সেখানে এই সাদামাটা লক্ষ্য, তাকে নিয়েই চেষ্টা, নিজের কাজকে ভালোবাসা এইসব ব্যাপারগুলো খুব চমৎকার এবং অনুপ্রেরণারও বটে।

    লিখেছেনঃ Sadia Sultana Prottasha

    বইঃ আদর্শ হিন্দু হোটেল [ Download PDF ]
    লেখকঃ বিভূতিভূষণ বন্দোপাধ্যায়

    Download

    ইউটিউবে বইয়ের ফেরিওয়ালার বুক রিভিউ পেতে সাবস্ক্রাইব করুন

    জনপ্রিয় ও সেরা কিছু বই PDF রিভিউ

    Facebook Comments
    Tags:
    x
    error: লেখা নয়, লিঙ্কটি কপি করুন