Skip to content
Home » কাঁটাতারে প্রজাপতি – সেলিনা হোসেন

কাঁটাতারে প্রজাপতি – সেলিনা হোসেন

    কাঁটাতারে প্রজাপতি উপন্যাস সেলিনা হোসেন pdf download
    Redirect Ads

    কাঁটাতারে প্রজাপতি” উপন্যাসটি নাচোলের তেভাগা আন্দোলনের নেত্রী ইলা মিত্রকে নিয়ে লেখা ইতিহাস-নির্ভর জিবনী উপন্যাস। আড়াই বছর সময় নিয়ে লেখা এই উপন্যাসে বাস্তব রাজনৈতিক চরিত্রকে খুব সতর্কতার সাথে বস্তুনিষ্ঠভাবে উপস্থাপন করা হয়েছে যাতে করে তা মনগড়া উপস্থাপন না হয়। সাতাশটি অধ্যায় বিশিষ্ট এই উপন্যাসে কাহিনী শুরু হয়েছে কাল্পনিক চরিত্র সুতাব্যবসায়ী আজমলের চিন্তাস্রোত দিয়ে। আর শেষ হয়েছে পুলিশের অত্যাচারে হাসপাতালে মরণাপন্ন অবস্থায় থেকে আজমলের ইলা মিত্রের জবানবন্দি পড়া অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগের ঘটনা দিয়ে।

    মূলকাহিনী ইলা মিত্রকে নিয়ে আবর্তিত হলেও তখনকার সময়ের সমাজব্যবস্থা, জীবনপ্রবাহ আর সাংস্কৃতিক ভাবধারা বর্ণনা করা হয়েছে কিছু উপকাহিনীর উপর নির্ভর করে।

    Download

    “একজন প্রচন্ড ব্যক্তিত্বসম্পন্ন, শ্যামলা, ছিপছিপে লম্বা, জ্যা মুক্ত ধনুকের মতো বাঁকিয়ে ছেড়ে দিলে নির্দিষ্ট লক্ষ্যে আঘাত হানতে পারে।”

    লেখক এভাবেই ইলা মিত্রের বর্ননা দিয়েছেন। ইলা ১৯৩৬ থেকে ১৯৪৩ সাল পর্যন্ত ছিলেন প্রথম সারির ক্রীড়াবিদ। অ্যাংলো ইন্ডিয়ানদের রেকর্ড ভেঙে হয়েছিলেন বিখ্যাত। ১৯৪৩ সালে তিনি বিএ পড়াকালীন সময়ে কলকাতা মহিলা আত্মরক্ষা কমিটিতে যোগ দেন এবং কমিউনিস্ট পার্টির সদস্য হন। তারপর থেকেই কৃষকদের শোষণের বিরুদ্ধে সোচ্চার হন এবং শোষিত সাঁওতালদের রানীমা হয়ে ওঠেন। কিন্তু ইলা রাজনৈতিক চরিত্র হলেও স্বামী ভক্তি, সন্তানের প্রতি মমত্ববোধ আর অতিথিপরায়ণতা ইত্যাদির বর্ননায় লেখক ব্যক্তি ইলাকে ফুটিয়ে তুলেছেন নিখুঁতভাবে।

    তার স্বামী কমিউনিস্টপন্থী রমেন মিত্রের সাথে নাচোলে আসার পরে ইলা মিত্র প্রথমে নারী শিক্ষায় এগিয়ে আসেন। কেবল মেয়েদের স্কুল পরিচালনা নয়, একই সঙ্গে ইলা মিত্র যুক্ত হন কৃষক সভা ও কমিউনিস্ট পার্টির কাজে। ছুটির দিনে গ্রামে গ্রামে যেতে শুরু করেন কৃষকদের সংগঠিত করতে। বৈঠকে সভা-সমাবেশে বক্তৃতা দিতে শুরু করেন। ক্যাম্পে তরুণদের প্রশিক্ষণ দেন। পুলিশের তৎপরতার মুখে আত্মগোপনে থেকে আন্দোলনে নেতৃত্ব দিতে থাকেন। এরই মধ্যে তাঁর ছেলের জন্ম হয়। কিন্তু তেভাগা আন্দোলন জোরদার হতে থাকলে আন্দোলনের প্রয়োজনে সন্তান জন্মদানের ১৬ দিনের মাথায় সন্তানকে ছেড়ে সাঁওতালদের মধ্যে কাজ করতে থাকেন।

    কিত্তনখোলা নাটক PDF রিভিউ | সেলিম আল দীন | Kittonkhola Selim Al Deen

    পুলিশের দমন নীতি চরম পর্যায়ে পৌঁছালে ইলা মিত্র প্রীতিলতার মতো আত্মত্যাগের মন্ত্রে উজ্জীবিত হন। তার বিরুদ্ধে গ্রেপ্তারী পরোয়ানা জারি হয়। অভিযান চলে তাকে জীবিত কিংবা মৃত ধরার জন্যে। কিন্তু ইলা মিত্র সংগ্রামে থাকেন অবিচল। অসম শক্তি নিয়ে তৎকালীন পাকিস্তানের মুসলিম লীগ সরকারের সশস্ত্র বাহিনীর বিরুদ্ধে লড়াই চালিয়ে যান তিনি। কিন্তু ঘটনাচক্রে রোহনপুর স্টেশনে পুলিশের হাতে তিনি গ্রেপ্তার হন। এরপর তার ওপর চালানো হয় বর্বর ও নৃশংস অত্যাচার। এই বর্বরতার বর্ননা যেকোন পাঠকের মনে দাগ কাটতে বাধ্য। কিন্তু সে বর্বরতা হার মানে ইলা মিত্রের মানসিক দৃঢ়তার কাছে।
    লেখক এভাবে বলেছেন__

    Download

    “ইলা পাথরের মত অনড়,নির্যাতনে ওর মুখে শব্দ নেই,যন্ত্রণায় ওর চোখে জল নেই। ও মহাকালের আকাশের নিচে কালো পাথরের মূর্তি,যার শরীরের ওপর দিয়ে শতাব্দীর ঝড় বয়ে যায়।”

    রিভিউ করেছেন: তামান্না তাবাসসুম তন্বী 
    বিভাগ: ইসলামিক স্টাডিজ
    সেশন: ২০১৭-২০১৮
    ঢাকা বিশ্ববিদ্যালয়   
    Facebook Comments
    x
    error: লেখা নয়, লিঙ্কটি কপি করুন