শহীদুল্লাহ কায়সারের উপন্যাস সংশপ্তক pdf

সংশপ্তক – শহীদুল্লা কায়সার

“এক ধারায় নয়, বহু ধারায় প্রবাহিত মানুষের জীবন। যদি শুকিয়ে যায়, যদি রুদ্ধ হয় একটি ধারা আর এক ধারায় জীবন বয়ে চলে সার্থকতার পানে। এটাই জীবনের ধর্ম। সহস্র ধারায় জীবনের বিকাশ, অজস্র পথে তার পূর্ণতা।”

সংশপ্তক শব্দের অর্থ “জয় নাহয় মৃত্যু”।
ইংরেজ শাসনামলের অন্তিমকাল থেকে পাকিস্তানের জন্ম পর্যন্ত এই উপন্যাসের প্রেক্ষাপট। শুরুটা হয় পুর্বাঞ্চলের এক অজপাড়াগাঁ বাকুলিয়া দিয়ে। ঘটনাপ্রবাহে তা তালতলি, কলকাতা, ঢাকার পরে আবার সেই বাকুলিয়ায় এসে শেষ হয়। উপন্যাসে ইংরেজ শাসন, দূর্ভিক্ষ, সাম্প্রদায়িক দাঙ্গা, দেশভাগ, পাকিস্তান প্রতিষ্ঠা ইত্যাদি ঘটনার মধ্যে দিয়ে কিছু মানুষের বিচিত্র জীবনের বর্ণনা উঠে এসেছে।

যে জীবনে শত টানাপোড়েন নিয়েও মানুষ টিকে থাকে। হতাশা, স্বপ্নভঙ্গ আর দূর্দশা কাটিয়ে মানুষ শূণ্য থেকে আবার শুরু করে। কিংবা জীবন এগিয়ে চলে গন্তব্যহীন কোন ঠিকানায়, যেখানে আবার দেখা মেলে নতুন গল্পের। অথবা এক ভিন্নধর্মী ভালোবাসা।যেখানে নিজের স্বার্থের চেয়ে বড় হয়ে ওঠে দেশের স্বার্থ। পিছিয়ে পরা এক জাতিকে যে স্বার্থ কোন এক নতুন দিগন্তের স্বপ্ন দেখায়। সর্বোপরি বলা যায় উপন্যাসের প্রতিটা পৃষ্ঠা একেকটা দৃশ্যকাব্য। যেখানে সৃষ্টি-ধ্বংস অথবা বিদ্বেষ-ভালোবাসার দোলাচলে এগিয়ে চলে জীবনপ্রবাহ।

রিভিউ করেছেন: তামান্না তাবাসসুম তন্বী 
বিভাগ: ইসলামিক স্টাডিজ
সেশন: ২০১৭-২০১৮
ঢাকা বিশ্ববিদ্যালয়   

শহীদুল্লাহ কায়সারের উপন্যাস সংশপ্তক pdf free download করুন

সংশপ্তক নাটক সম্পর্কে বিস্তারিত পড়ুন

বইয়ের ফেরিওয়ালা থেকে বই ধার করতে সদস্য হোন

বইয়ের ফেরিওয়ালা থেকে যে কেউ যেকোনো সময় বিনামূল্যে যেকোনো বই ধার করে পড়তে পারে।
বইয়ের ফেরিওয়ালা থেকে বই ধার করতে এখানে ক্লিক করুন

Facebook Comments

You may also like...

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *