আরেক ফাল্গুন জহির রায়হান

“আসছে ফাল্গুনে আমরা কিন্তু দ্বিগুন হব” – আরেক ফাল্গুন

“আসছে ফাল্গুনে আমরা কিন্তু দ্বিগুন হব”

-জহির রায়হান


বহুল প্রচলিত বাক্যটি আসলে কোন অর্থে ব্যবহার করি আমরা তরুন সমাজ? কোত্থেকে এ বাক্যটির উৎপত্তি? প্রকৃত অর্থই বা কি এ বাক্যটির?

ভাষা আন্দোলনের পটভূমিতে রচিত উপন্যাস “আরেক ফাল্গুন” এ লেখক ১৯৫৫’র ২১ ফেব্রুয়ারী তে শহীদ দিবস পালন করার প্রস্তুতির ও রাষ্ট্রভাষা বাংলা দাবির আন্দোলনের মাত্র তিনদিন ও দুই রাতের বিভিন্ন ক্ষুদ্র ক্ষুদ্র বিষয় বর্ননা করেছেন। আন্দোলন সংগ্রামের পাশাপাশি উপন্যাসটিতে উঠে এসেছে মানব জীবনের সামাজিক এবং আত্নীক সম্পর্কের গভীর টানাপোড়ন।

সিপাহি বিপ্লবের নির্মম ইতিহাস বর্ণনার মাধ্যমে শুরু করে লেখক দেখান ২১ ফেব্রুয়ারি উপলক্ষে শহীদদের প্রতি শ্রদ্ধায় খালি পায়ে হেটে বেড়ায় কিছু শিক্ষার্থী, ধর্ম-বর্ন নির্বিশেষে রোজা-উপোস থাকছে অনেকেই, ১৪৪ ধারার জন্য রাস্তায় স্লোগান দিতে না পেরে হল, হোস্টেল এবং বাসা বাড়ির ছাদে স্লোগান দেয় অনেকে। পোস্টার, ফেস্টুন, কালো ব্যাজ তৈরীর বিভিন্ন প্রস্তুতির পালা শেষ করে কাঙ্ক্ষিত ২১ ফেব্রুয়ারি কালো পতাকা উত্তোলিত হয় কিন্তু পুলিশের বাধায় আহত হয়ে শত শত শিক্ষার্থী গ্রেফতার হয়।

গ্রেফতার হয়েও আন্দোলনকারীদের মনক্ষুন্ন হয় না। জেলে ঢোকানোর সময় ডেপুটি জেলার গ্রেফতারকৃতদের নাম ডাকতে ডাকতে বিরক্ত হয়ে এক পর্যায়ে বলে জেলে তো এত জায়গা নাই, কোথায় যায়গা দেবো এত মানুষকে!  লেখকের সৃষ্ট অমর উক্তিটি তখন উচ্চারিত হয়, “আসছে ফাল্গুনে আমরা কিন্তু দ্বিগুন হব”।

দিনে দিনে যে অধিকার সচেতন মানুষের সংখ্যা বাড়বে এবং তারা যে তাদের অধিকার আদায় করেই ছাড়বে – এ ইঙ্গিত দেওয়া হয়েছে এখানে। লেখক এ উপন্যাসে চরিত্রের থেকে তৎকালীন অস্থির সময়কে ধারন করার চেষ্টা করেছেন। লেখক সম্পর্কে হুমায়ুন আজাদ বলেন,

‘‘জহির রায়হান সম্ভবত বাংলাদেশের একমাত্র কথাসাহিত্যিক যার উদ্ভবের পেছনে আছে ভাষা আন্দোলন। যদি বায়ান্ন’র একুশ না ঘটতো তবে জহির রায়হান হয়তো কথাশিল্পী হতেন না।’’

ভাললাগার কয়েকটি উক্তি – 

“…বাইরের জীবনে যখন গভীর নৈরাশ্য পাথরের মতো চেপে বসেছে মানুষের মনে, যখন প্রতিটি পদক্ষেপে শঙ্কা,ভয় আর ত্রাসে জড়িয়ে আসতে চায় আর একটি মূহুর্তের জন্যেও মানুষ তাকে বিপদমুক্ত ভাবতে পারে না,সবসময় মনে হয় ওই বুঝি মৃত্যু নেমে এলো তার ভয়াবহ নীরবতা নিয়ে – তখনো সংসারে স্নেহ, প্রেম আর ভালোবাসা পাশাপাশি বিরাজ করে বলেই হয়তো মানুষগুলো এখনো বেঁচে আছে।”

 “ … আমরা হলাম সাহিত্যিক। সমাজের আর দশটা লোক মিছিল কি শোভাযাত্রা বের করে, পুলিশের লাঠি গুলি খেয়ে প্রাণ দিলে কিছু এসে যায় না। কিন্তু আমাদের মৃত্যু মানে দেশের একটা প্রতিভার মৃত্যু।” 

“আসছে ফাল্গুনে আমরা কিন্তু দ্বিগুন হব”

বইঃ আরেক ফাল্গুন
লেখকঃ জহির রায়হান 
রিভিউ করেছেন: সজিব
ঢাকা বিশ্ববিদ্যালয়  

আরেক ফাল্গুন উপন্যাস pdf download করতে এখানে ক্লিক করুন

বইয়ের ফেরিওয়ালা থেকে বই ধার করতে সদস্য হোন

Facebook Comments

You may also like...

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *